শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্যের সমর্থনে বিভিন্ন যুক্তি দাও।

by - February 19, 2024

শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্যের সমর্থনে বিভিন্ন যুক্তি দাও। 

শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্যের সমর্থনে বিভিন্ন যুক্তিগুলি কী কী ? 



শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্যের সমর্থনে বিভিন্ন যুক্তিগুলি হল -  

১. শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্য জার্মান দার্শনিক হেগেল - এর রাজনৈতিক তত্ত্বের উপর ভিত্তি করে গড়ে উঠেছে। এই মতবাদ অনুসারে একজন ব্যক্তির আত্মবিকাশের জন্য প্রয়োজনীয় সকল সুযোগ সুবিধা ও পরিবেশের যোগান দেয় সমাজ। সমাজের মধ্যে এবং সমাজের বিভিন্ন উপাদানগুলির দ্বারা প্রভাবিত হয়েই ব্যক্তির ব্যক্তিত্বের বিকাশ ঘটে। তাই শিক্ষার ক্ষেত্রে সমাজতান্ত্রিক লক্ষ্যই গ্রহণযোগ্য হওয়া উচিত। 

২. প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান হল এক একটি সামাজিক প্রতিষ্ঠান। সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান সমাজের দ্বারা পরিচালিত হয় ব্যক্তি ও সমাজ উভয়ের উন্নয়নের লক্ষ্যে। ব্যক্তি তার সমস্ত সুপ্ত সম্ভাবনাগুলিকে বিকশিত করার সুযোগ পায় সমাজের দ্বারা নির্মিত শিক্ষা প্রতিষ্ঠানগুলি থেকেই। তাই এই যুক্তিতেও শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্যকেই গ্রহণ করা উচিত। 


৩. শিক্ষা হল সামাজিক নিয়ন্ত্রণের মাধ্যমগুলির মধ্যে একটি অন্যতম মাধ্যম। শিক্ষার দ্বারা সমাজস্থ সকল ব্যক্তিবর্গকে একটি নিয়ন্ত্রিত আচরণের মধ্যে বেঁধে রাখা হয়। এই সামাজিক নিয়ন্ত্রণের কাঠামোটি ভেঙে পড়লে সমাজের স্থিতাবস্থাও বিঘ্নিত হবে - সে বিষয়ে কোনো সন্দেহ নেই। তাই সামাজিক নিয়ন্ত্রণের একটি মাধ্যম হিসাবে শিক্ষাকে সফল করে তুলতে শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্যকেই প্রাধান্য দেওয়া প্রয়োজন। 

৪. সমাজ শিক্ষা ব্যবস্থা নির্মাণ করে ও পরিচালনা করে সমাজের প্রয়োজন পূরণের উদ্দেশ্যে। সমাজ তার চাহিদা পূরণের জন্য নির্দিষ্ট শিক্ষা পদ্ধতির মাধ্যমে উপযুক্ত দায়িত্ববান নাগরিক তৈরী করার চেষ্টা করে। তাই সমাজকে যথার্থভাবে পরিচালনা করতে ও সমাজের ভারসাম্য বজায় রাখতে শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্যকেই বেছে নেওয়া উচিত। 

৫. সমাজ সর্বদা গতিশীল ও বিবর্তনশীল। শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্য সমাজের এই গতিশীল ও পরিবর্তনশীল চরিত্রের সঙ্গে ব্যক্তির পরিচয় ঘটায় এবং ব্যক্তির অভিযোজনে সহায়তা করে। এর ফলে ব্যক্তি সমাজের পরিবর্তনশীলতার সঙ্গে নিজের সামঞ্জস্য বজায় রেখে চলতে পারে। তাই ব্যক্তির যথার্থ অভিযোজনের জন্য শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্যকেই গ্রহণ করা উচিত। 

৬. ব্যক্তি তার মেধা , দক্ষতা - ইত্যাদি প্রমান করার সুযোগ পায় সমাজের মধ্যে। সমাজের পক্ষে অপ্রাসঙ্গিক কোনো দক্ষতা বা মেধা সমাজে গ্রহণযোগ্য হয়না। তাই শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্য সমাজের পক্ষে উপযুক্ত গুণাবলী শিক্ষার্থীর মধ্যে তৈরী করে।   

পরিশেষে বলা যায় , ব্যক্তি ও সমাজ উভয়ই একে অপরের উপর নির্ভরশীল। সামাজিক ব্যবস্থা যেমন ব্যক্তিত্বের বিকাশের পক্ষে সহায়ক হয় ; সমাজও তেমন ব্যক্তির দ্বারা প্রভাবিত হয়। তবে বর্তমান শিক্ষা ব্যবস্থায় শিক্ষার সমাজতান্ত্রিক লক্ষ্যকে এককভাবে গ্রহণ করা হয়নি।    

You May Also Like

0 comments