বৃদ্ধি কাকে বলে ? বৃদ্ধির বৈশিষ্টগুলি আলোচনা কর।
বৃদ্ধি কাকে বলে ? বৃদ্ধির বৈশিষ্টগুলি আলোচনা কর।
বৃদ্ধির সংজ্ঞা ও বৈশিষ্ট।
বৃদ্ধির ধারণা / সংজ্ঞা :-
বৃদ্ধি একটি শারীরবৃত্তীয় প্রক্রিয়া। পার্থিব পরিবেশের মধ্যে প্রতিটি শিশু অভিযোজনের সাহায্যে বেড়ে ওঠে। তার দেহের প্রতিটি অঙ্গ - প্রত্যঙ্গের বৃদ্ধি ঘটে। শারীরবৃত্তীয় কার্যকলাপ করবার ক্ষমতা তৈরী হয়। তাই বৃদ্ধি বলতে সাধারণতঃ ব্যক্তির দৈহিক আকার , গঠন , উচ্চতা , ওজন - ইত্যাদির পরিবর্তনকেই বৃদ্ধি বলে।
মনোবিজ্ঞানী ফ্রাঙ্ক বলেছেন - বৃদ্ধি হল মানব কোষের গুণিতক বৃদ্ধি [ Multiplication of cells ] ।
মনোবিজ্ঞানী ক্রো অ্যান্ড ক্রো বৃদ্ধি বলতে কাঠামোগত ও দেহগত পরিবর্তনগুলিকেই বুঝিয়েছেন।
ফিলিপ কুম্স বলেছেন - বৃদ্ধি হল শুধুমাত্র শারীরবৃত্তীয় অভিযোজন।
মনোবিদ হারলক বলেছেন , বৃদ্ধি হল শারীরবৃত্তীয় পরিবর্তন যা পূর্ববর্তী অবস্থা থেকে একটি নতুন দৈহিক বৈশিষ্টের দিকে অভিযোজিত হয়।
উপরোক্ত সংজ্ঞাগুলি আলোচনা করলে বোঝা যায় যে , বৃদ্ধি হল একটি শারীরবৃত্তীয় পরিবর্তন যা পরিমাপযোগ্য এবং সময়ের সঙ্গে সঙ্গে এই পরিবর্তন সাধিত হয়। বৃদ্ধির ফলে ব্যক্তির আকার , উচ্চতা , ওজন - ইত্যাদি দৈহিক সবকিছুরই পরিবর্তন ঘটে।
বৃদ্ধির বৈশিষ্ট :-
১. শারীরবৃত্তীয় প্রক্রিয়া :-
বৃদ্ধি সম্পূর্ণরূপে একটি শারীরবৃত্তীয় প্রক্রিয়া। বৃদ্ধির ফলে দৈহিক ওজন , উচ্চতা , আকার - ইত্যাদি দৈহিক বিষয়গুলির পরিবর্তন ঘটে। এইসকল দৈহিক পরিবর্তন ব্যক্তির কর্ম সঞ্চালনকে গভীরভাবে প্রভাবিত করে। এছাড়াও , ব্যক্তির ব্যক্তিত্ব গঠনের ক্ষেত্রেও দৈহিক পরিবর্তনগুলি গুরুত্বপূর্ণ উপাদান হিসাবে কাজ করে।
২. পরিমাপযোগ্য :-
বৃদ্ধির প্রতিটি ক্ষেত্র পরিমাপযোগ্য। বৃদ্ধির ফলে মানুষের যে পরিবর্তন হয় সেগুলি দৈহিক এবং এই দৈহিক পরিবর্তনগুলিকে খুব সহজেই পরিমাপ করা যায়। বৃদ্ধি যেহেতু পরিমাপযোগ্য তাই এর আরেকটি সুফল হল - নির্দিষ্ট বয়সে কোনো ব্যক্তির নির্দিষ্ট পরিমাণ বৃদ্ধি ঘটেছে কি'না - তা খুব সহজেই পর্যবেক্ষণ করা যায়।
৩. পরিবেশ ও বংশগতির মিলিত ফল :-
পরিবেশ ও বংশগতি মিলিতভাবে বৃদ্ধির উপর প্রভাব বিস্তার করে। কোনো ব্যক্তির উচ্চতা , গায়ের রং , শারীরিক ক্ষমতা - কতটা হবে তা সরাসরি বংশগতির উপর নির্ভরশীল। আবার প্রাকৃতিক পরিবেশও বৃদ্ধিকে প্রভাবিত করে। যেমন , পার্বত্য দুর্গম এলাকার মানুষেরা সাধারণতঃ খর্বাকৃতি হন , নিরক্ষীয় অঞ্চলের বাসিন্দাদের গায়ের রং সাধারণতঃ কালো হয় - ইত্যাদি।
৪. বিকাশের ভিত্তি :-
বৃদ্ধি হল বিকাশ প্রক্রিয়ার ভিত্তি বা বিকাশের কারণ ; বা অন্যভাবে বলা যায় , বৃদ্ধি হল কারণ এবং বিকাশ হল তার ফল। নির্দিষ্ট বয়সে নির্দিষ্ট পরিমান বৃদ্ধি না ঘটলে বিকাশ প্রক্রিয়ায় তার তীব্র প্রভাব পড়ে। যথাযথ দৈহিক বৃদ্ধির অভাব বিকাশ প্রক্রিয়াকেও ক্ষতিগ্রস্থ করে।
৫. স্বাভাবিক প্রক্রিয়া :-
বৃদ্ধি একটি স্বাভাবিক প্রক্রিয়া। বৃদ্ধি সংগঠনের ক্ষেত্রে বাহ্যিক বিষয়গুলির প্রভাব গৌণ। বংশগতি এবং নির্দিষ্ট প্রাকৃতিক পরিবেশে ব্যক্তির বৃদ্ধি তার দৈহিক সংগঠনের মধ্যেই রচিত থাকে ; বাহ্যিক পরিবেশ একে খুব বেশি প্রভাবিত করতে পারেনা।
৬. নির্দিষ্ট বয়স :-
বৃদ্ধি একটি নির্দিষ্ট বয়স পর্যন্তই ঘটে ; অর্থাৎ , বৃদ্ধি জীবনব্যাপী প্রক্রিয়া নয়। যেমন কোনো ব্যক্তির উচ্চতা একটি নির্দিষ্ট বয়স পর্যন্তই বৃদ্ধি পায়। সাধারণতঃ বয়োঃসন্ধিকাল এবং তার পরের কয়েক বছর বৃদ্ধি প্রক্রিয়া সংগঠিত হয়।
৭. অনশীলনের সঙ্গে সম্পর্ক :-
বৃদ্ধির সঙ্গে সাধারণতঃ অনুশীলনের সম্পর্ক থাকেনা। তবে বিষয়টি নিয়ে শিক্ষামনোবিদদের মধ্যে মতপার্থক্য রয়েছে। তবে যেসকল ক্ষেত্রে অনুশীলনের সঙ্গে বৃদ্ধির সম্পর্ক আছে সেগুলি যথেষ্ট সীমাবদ্ধ পরিসরে সংগঠিত হয়। যেমন , হাতের পেশির ব্যায়াম করলে হাতের পেশিরই বৃদ্ধি ঘটবে - দেহের অন্যান্য অংশের পেশির সঙ্গে এর কোনোরূপ সম্পর্ক থাকেনা।
৮. বৃদ্ধির হার :-
ভিন্ন ভিন্ন বয়সে বৃদ্ধির হার ভিন্ন ভিন্ন হয়। যেমন জন্ম থেকে দুই বা আড়াই বছর পর্যন্ত শিশুর বৃদ্ধির হার খুব বেশি। তারপর থেকে বয়ঃসন্ধির দুই / তিন বছর আগে পর্যন্ত বৃদ্ধির হার হ্রাস পায়। আবার বয়ঃসন্ধিকালে শিশুর বৃদ্ধি খুব দ্রুত হারে ঘটে ; কিন্তু বয়ঃসন্ধির কয়েক বছর পর ধারাবাহিকভাবে বৃদ্ধির হার হ্রাস পায়।
৯. ধারাবাহিক ও নিরবচ্ছিন্ন প্রক্রিয়া :-
বৃদ্ধি একটি নিরবচ্ছিন্ন ও ধারাবাহিক প্রক্রিয়া। হঠাৎ করে যেকোনো বয়স থেকে বৃদ্ধি ঘটতে শুরু করেনা। নির্দিষ্ট বয়সের সঙ্গে সঙ্গতি রেখে ধারাবাহিকভাবে বৃদ্ধি প্রক্রিয়া সংগঠিত হয় এবং এই প্রক্রিয়া নিরবচ্ছিন্নভাবে একটি নির্দিষ্ট বয়স পর্যন্ত সংগঠিত হয়।
১০. শিক্ষা ক্ষেত্রে বৃদ্ধির গুরুত্ব :-
যেহেতু বৃদ্ধি বিকাশ প্রক্রিয়াকে প্রভাবিত করে তাই শিক্ষা ক্ষেত্রেও বৃদ্ধির গুরুত্বকে অস্বীকার করা যায়না। বৃদ্ধির ধারাবাহিকতার সঙ্গে সামঞ্জস্য রেখে শিক্ষা পরিকল্পনা গ্রহণ করলে তা সার্থক হওয়ার সম্ভাবনা খুব বেশি থাকে। তবে , যেহেতু সকলের বৃদ্ধি একই সঙ্গে সমানভাবে ঘটনা - তাই শিক্ষাক্ষেত্রে স্তরভেদের নেতিবাচক দিকটিও বর্তমান।
0 comments