বৃদ্ধি ও বিকাশের পার্থক্যগুলি আলোচনা কর।
বৃদ্ধি ও বিকাশের পার্থক্যগুলি আলোচনা কর।
বৃদ্ধি ও বিকাশের তুলনামূলক আলোচনা কর।
বৃদ্ধি ও বিকাশের পার্থক্য :-
১. ধারণাগত ক্ষেত্রে পার্থক্য :-
বৃদ্ধি সম্পূর্ণরূপে জৈবিক প্রক্রিয়া। দৈহিকভাবে আকার আয়তনে বেড়ে যাওয়াকেই বৃদ্ধি বলে। অন্যদিকে বিকাশ একইসঙ্গে জৈবিক ও বৌদ্ধিক প্রক্রিয়া। ব্যক্তি তার দৈহিকভাবে বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে যে অভিজ্ঞতা সঞ্চয় করে তার দ্বারা ব্যক্তির বিকাশ ঘটে। বিকাশের ফলে ব্যক্তির কর্মসম্পাদনে দক্ষতা বৃদ্ধি পায় ও কর্মে উৎকর্ষতা তৈরী হয়।
২. সময়কালের পার্থক্য :-
ব্যক্তির বৃদ্ধি ঘটে একটি নির্দিষ্ট বয়স পর্যন্ত। বয়ঃসন্ধির কিছুকাল পর থেকেই বৃদ্ধি প্রক্রিয়া ধীরে ধীরে কমে যায় এবং একসময় বৃদ্ধি সম্পূর্ণরূপে বন্ধ হয়ে যায়। অন্যদিকে , বিকাশ হল একটি জীবনব্যাপী প্রক্রিয়া। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত বিকাশ প্রক্রিয়া সংগঠিত হয়।
৩. অনুশীলনের প্রভাব :-
বৃদ্ধির ক্ষেত্রে অনুশীলনের কোনো প্রভাব আছে কি'না সে বিষয়ে শিক্ষামনোবিদগণ একমত নন। তবে বৃদ্ধির ক্ষেত্রে সাধারণতঃ অনুশীলনের কোনো তাৎপর্যপূর্ণ প্রভাব থাকেনা। তবে , অনুশীলনের প্রত্যক্ষ প্রভাব বিকাশের ক্ষেত্রে দেখা যায়। কোনো বৌদ্ধিক বিষয়কে ক্রমাগতঃ অনুশীলনের মাধ্যমে ব্যক্তির বিকাশ সাধিত হয়।
৪. পরিমাপযোগ্যতা :-
বৃদ্ধি হল উচ্চতা , ওজন ও আকার আয়তনের পরিবর্তন। তাই বৃদ্ধির সকল বিষয়গুলিকেই সহজেই পরিমাপ করা যায়। অন্যদিকে বিকাশ যেহেতু বৌদ্ধিক বিকাশ ; তাই বিকাশ হল পর্যবেক্ষণ সাপেক্ষ।
৫. স্বাভাবিকতা :-
বৃদ্ধি একটি স্বাভাবিক প্রক্রিয়া। বাহ্যিক ও পারিপার্শ্বিক পরিবেশ বৃদ্ধির ক্ষেত্রে ব্যাপক কোনো তারতম্য ঘটাতে পারেনা। কিন্তু বিকাশ হল ব্যক্তি ও পরিবেশের পারস্পরিক মিথস্ক্রিয়ার ফলশ্রুতি।
৬. নিয়ন্ত্রণের পার্থক্য :-
ব্যক্তির বৃদ্ধিকে কোনোভাবেই নিয়ন্ত্রণ করা যায়না। যেমন কোনো ব্যক্তির উচ্চতা , গায়ের রং কেমন হবে - এইসকল বিষয়গুলিকে কোনোভাবেই নিয়ন্ত্রণ করা যায়না। কিন্তু বিকাশ প্রক্রিয়া সম্পূর্ণরূপে মানুষের নিয়ন্ত্রণাধীন। ব্যক্তিকে যেরকম পরিবেশে প্রতিপালন করা হবে - ব্যক্তির বিকাশ সেইভাবেই ঘটবে।
৭. প্রকৃতিগত পার্থক্য :-
বৃদ্ধি কোনোভাবেই বিকাশের উপর নির্ভরশীল নয়। কিন্তু বিকাশ প্রক্রিয়া অনেকাংশে বৃদ্ধির উপর নির্ভরশীল। নির্দিষ্ট বয়সে ব্যক্তির যথযথ বৃদ্ধি না ঘটলে তার বিকাশ বাধাপ্রাপ্ত হয়।
৮. পরিমাণগত ও গুনগত :-
বৃদ্ধি যেহেতু পরিমাপযোগ্য - তাই বৃদ্ধি হল একটি পরিমাণগত বিষয়। কিন্তু , বিকাশ প্রক্রিয়াকে পরিমাপ করা যায়না , পর্যবেক্ষণ করা যায় ; তাই বিকাশ হল গুনগত বিষয়।
৯. শিক্ষাক্ষেত্রে প্রভাবগত পার্থক্য :-
শিক্ষাক্ষেত্রে বৃদ্ধির কতটা প্রভাব আছে - সে সম্পর্কে শিক্ষামনোবিদগণের মধ্যে মতভেদ রয়েছে। তবে , শিক্ষাক্ষেত্রে বিকাশের প্রভাব প্রশ্নাতীত। ব্যক্তির বিকাশের সঙ্গে সঙ্গে শিক্ষাক্ষেত্রে তার গ্রহণ ক্ষমতা ও দক্ষতা তৈরী হয়। আবার অন্যভাবে বলা যায় , শিক্ষার মাধ্যমেই ব্যক্তির বিকাশ ত্বরান্বিত হয়।
১০. বৃদ্ধি ও বিকাশের হার :-
বয়সের সঙ্গে সঙ্গে বৃদ্ধির হারের পরিবর্তন ঘটে। যেমন , শিশুর জন্ম থেকে আড়াই - তিন বছর পর্যন্ত এবং বয়ঃসন্ধিকালে শিশুর বৃদ্ধির হার সবচেয়ে বেশি থাকে। কিন্তু তারপর বৃদ্ধির হার কমে যায়। কিন্তু , বিকাশ প্রক্রিয়া ক্রমাগতঃ বৃদ্ধির সঙ্গে সঙ্গে সংগঠিত হয়।
0 comments