নির্দেশনা ও পাঠদানের পার্থক্য। নির্দেশনা ও শিক্ষনের পার্থক্য। Difference between Guidance and Teaching.

by - July 19, 2022

নির্দেশনা ও পাঠদানের পার্থক্য। 

নির্দেশনা ও শিক্ষনের পার্থক্য।   

Difference between Guidance and Teaching. (In Bengali). 




নির্দেশনা ও পাঠদানের পার্থক্য / নির্দেশনা ও শিক্ষনের পার্থক্য :- 


১. প্রাচীনত্বের ক্ষেত্রে পার্থক্য :- পাঠদান বা শিক্ষন বিষয়টি সুপ্রাচীন প্রাচীন প্রায় সমস্ত সভ্যতায় পাঠদান প্রক্রিয়া প্রচলিত ছিল। কিন্তু নির্দেশনা বিষয়টি যথেষ্ট নবীন। বিংশ শতকের একেবারে শুরুর দিক থেকে বিজ্ঞানসম্মত ও পরিকল্পিতভাবে নির্দেশনা প্রক্রিয়া চালু হয়। 

২. পরিসরের ক্ষেত্রে পার্থক্য :- নির্দেশনার পরিধি পাঠদান বা শিক্ষনের তুলনায় অনেক বেশি ব্যাপক। যেকোনো বিষয়ে নির্দেশনা প্রক্রিয়া পরিচালিত হতে পারে। কিন্তু পাঠদান বা শিক্ষন প্রক্রিয়া নির্দিষ্ট সমস্যা বা বিষয়ের মধ্যেই সীমাবদ্ধ থাকে। 

৩. ফলাফলের ক্ষেত্রে পার্থক্য :- নির্দেশনা প্রক্রিয়া কতটা কার্যকর হল সে বিষয়ে জানার জন্য নির্দিষ্ট কোনো পদ্ধতি বা একক নেই। শুধুমাত্র Follow up পদ্ধতি অনুসরণের মাধ্যমে তা অনুমান করা যেতে পারে মাত্র। কিন্তু পাঠদান বা শিক্ষন প্রক্রিয়ার ফলাফল বিচারের জন্য বিভিন্ন মূল্যায়ন , পরীক্ষা - ইত্যাদি পদ্ধতি রয়েছে - যার দ্বারা স্পষ্টরূপে পাঠদান বা শিক্ষন প্রক্রিয়ার ফলাফল সম্পর্কে জানা যায়। 

৪. বাধ্যবাধকতার ক্ষেত্রে পার্থক্য :- নির্দেশনা প্রক্রিয়া পরিচালনার সময় কখনই ব্যক্তির উপর নির্দেশনা চাপিয়ে দেওয়া হয়না। নির্দেশনা গ্রহণ করা বা না করা ব্যক্তির ইচ্ছাধীন। কিন্তু পাঠদান বা শিক্ষন প্রক্রিয়া বেশিরভাগ ক্ষেত্রেই বাধ্যতামূলক এবং এক্ষেত্রে শিক্ষার্থীর ইচ্ছার কোনো স্বাধীনতা থাকে না। 


৫. কঠোরতার ক্ষেত্রে পার্থক্য :- নির্দেশনা প্রক্রিয়া পরিচালনার ক্ষেত্রে যথেষ্ট নমনীয়তা অবলম্বন করা হয়। ব্যক্তিকে নিজের বক্তব্য উপস্থাপন করার ক্ষেত্রে এবং নির্দেশনা প্রদানের সময় ব্যক্তির স্বাধীনতা , আগ্রহ , দক্ষতা - ইত্যাদি বিষয়গুলির উপর গুরুত্ব দেওয়া হয়। কিন্তু পাঠদান প্রক্রিয়ায় তুলনামূলকভাবে কঠোরতা অবলম্বন করা হয়। এক্ষেত্রে শিক্ষার্থীকে অনুশাসনের মধ্যে দিয়ে চলতে হয়। 

৬. ব্যক্তির সংখ্যার ক্ষেত্রে পার্থক্য :- নির্দেশনা প্রক্রিয়া একক বা দলগত উভয় সংখ্যক সদস্য নিয়েই পরিচালিত হতে পারে। কিন্তু প্রথাগত পাঠদান বা শিক্ষন প্রক্রিয়া সাধারণতঃ দলগতভাবে পরিচালনা করা হয়। 

৭. পরিচালনার ক্ষেত্রে পার্থক্য :- নির্দেশনা প্রক্রিয়া পরিচালনা করতে পারেন যেকোনো অভিজ্ঞ ও দক্ষ ব্যক্তি। কিন্তু পাঠদান বা শিক্ষন প্রক্রিয়া সাধারণতঃ শিক্ষক কর্তৃক সম্পন্ন হয়। 

৮. বিকাশগত পার্থক্য :- নির্দেশনা প্রক্রিয়া ব্যক্তির সামগ্রিক চিন্তা ভাবনা , দক্ষতা ও ব্যক্তিত্ব - ইত্যাদির উপর প্রভাব বিস্তার করে। এক্ষেত্রে ব্যক্তির অভিযোজনমূলক বিকাশ ঘটে। কিন্তু পাঠদান বা শিক্ষনের ক্ষেত্রে ব্যক্তি প্রথাগত জ্ঞান লাভ করে তথ্য সমৃদ্ধ হয় ; তাই এক্ষেত্রে ব্যক্তির বৌদ্ধিক বিকাশ সাধিত হয়। 

৯. প্রক্রিয়াগত পার্থক্য :- নির্দেশনা ও পাঠদান বা শিক্ষন - উভয় প্রক্রিয়াই নির্দিষ্ট স্তর ও কর্মসূচির দ্বারা পরিচালিত হয়। তবে উভয় প্রক্রিয়ার পরিচালনার স্তর ও কর্মসূচি ভিন্ন ভিন্ন। নির্দেশনা প্রক্রিয়ায় সমস্যা অনুধাবন , ব্যক্তির ক্ষমতা ও দক্ষতা বিচার , নির্দেশনা প্রদান , Follow up - ইত্যাদি পর্যায়গুলিকে অনুসরণ করা হয়। অপরপক্ষে পাঠদান বা শিক্ষন প্রক্রিয়ায় বিষয়বস্তু উপস্থাপন , অনুশীলন , মূল্যায়ন - ইত্যাদি পর্যায়গুলিকে অনুসরণ করা হয়। 

১০. তথ্য সরবরাহের ক্ষেত্রে পার্থক্য :- নির্দেশনা প্রক্রিয়ায় একাধিক বিষয়ের উপর তথ্য সরবরাহ করা হয়। যেমন - শিক্ষামূলক তথ্য , বৃত্তিমূলক তথ্য , স্বাস্থ্য সম্পর্কিত তথ্য , বার্ধক্য সংক্রান্ত তথ্য , সামাজিকীকরণের তথ্য , কু - অভ্যাস এবং অসামাজিক কার্যকলাপ দূরীকরণের তথ্য - ইত্যাদি। কিন্তু পাঠদান বা শিক্ষন প্রক্রিয়ায় কেবলমাত্র পাঠ্যসূচি ও পাঠ্যবিষয়ের ওপর তথ্য সরবরাহ করা হয়। 

১১. সময়সীমার ক্ষেত্রে পার্থক্য :- নির্দেশনা প্রক্রিয়ার কোনো নির্দিষ্ট সময়সীমা থাকে না। ব্যক্তিজীবনের বিভিন্ন স্তরে নির্দেশনার প্রয়োজন হয়। তাই নির্দেশনা প্রক্রিয়া ব্যক্তির জন্ম থেকে মৃত্যু পর্যন্ত পরিচালিত হয়। কিন্তু পাঠদান বা শিক্ষন প্রক্রিয়ার একটি নির্দিষ্ট সময়সীমা আছে। একটি নির্দিষ্ট সময়ে পাঠদান শুরু করে একটি নির্দিষ্ট সময়ে শেষ করা হয়।   


You May Also Like

0 comments