সংকীর্ণ অর্থে শিক্ষা কাকে বলে ? সংকীর্ণ অর্থে শিক্ষার বিভিন্ন বৈশিষ্টগুলি লেখ।

by - October 10, 2023

সংকীর্ণ অর্থে শিক্ষা কাকে বলে ? সংকীর্ণ অর্থে শিক্ষার বিভিন্ন বৈশিষ্টগুলি লেখ। 

সংকীর্ণ অর্থে শিক্ষা এবং তার বিভিন্ন বৈশিষ্ট। 




সংকীর্ণ অর্থে শিক্ষার ধারণা :- 


সংকীর্ণ অর্থে শিক্ষার মূলকথা হল জ্ঞানার্জন। পুঁথিগত জ্ঞানের মাধ্যমে শিক্ষার্থীর অন্তর্নিহিত সত্তার বিকাশ ঘটানই হল সংকীর্ণ অর্থে শিক্ষার মূল লক্ষ্য। সংকীর্ণ অর্থে শিক্ষায় শিক্ষার্থী ও পাঠক্রমের মাঝে শিক্ষক সেতুবন্ধন হিসাবে কাজ করেন। এই ধরণের শিক্ষার ক্ষেত্রে শিক্ষার্থী নিষ্ক্রিয় শ্রোতার ভূমিকা পালন করে। সংকীর্ণ অর্থে শিক্ষা সর্বদা পূর্বপরিকল্পিত ও সুনিয়ন্ত্রিত। 

সুতরাং বলা যেতে পারে , সংকীর্ণ অর্থে শিক্ষা হল মূলতঃ বিদ্যালয় শিক্ষা যা শিক্ষকের উপর পূর্ণমাত্রায় নির্ভরশীল এবং পুঁথিগত জ্ঞানের সঞ্চালন ঘটানোই হল এই ধরণের শিক্ষার মূল লক্ষ্য। সংকীর্ণ অর্থে শিক্ষায় শিক্ষক ও শিক্ষার্থীর মধ্যে প্রত্যক্ষ সম্পর্ক থাকলেও শিক্ষার্থীর বক্তব্য এখানে কম গুরুত্ব পায়। সংকীর্ণ অর্থে শিক্ষা পুরোপুরি স্মৃতির উপর নির্ভরশীল। 


সংকীর্ণ অর্থে শিক্ষার বৈশিষ্ট :- 


১. বিদ্যালয়ের চার দেওয়ালের মধ্যে সীমাবদ্ধ :-
সংকীর্ণ অর্থে শিক্ষা বিদ্যালয়ের চার দেওয়ালের মধ্যে সীমাবদ্ধ। এই ধরণের শিক্ষা বিদ্যালয়ে শুরু হয় এবং পরীক্ষার মাধ্যমে উচ্চতর শ্রেণীতে পৌঁছনোর মাধ্যমে এই প্রক্রিয়া শেষ হয়। সম্পূর্নরূপে বিদ্যালয়কেন্দ্রিক এই শিক্ষা ব্যবস্থায় বিদ্যালয় শিক্ষার্থীর শিক্ষা জীবনে তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করে। 

২. একমুখী :- 
শিক্ষার সংকীর্ণ অর্থে শিক্ষা প্রক্রিয়া একমুখী। অর্থাৎ এই ধরণের শিক্ষায় জ্ঞান শিক্ষক হতে শিক্ষার্থী অভিমুখে সঞ্চালিত হয়। শ্রেণীকক্ষে শিক্ষক তাঁর বক্তব্য উপস্থাপন করেন ; শিক্ষার্থী সেখানে নিষ্ক্রিয় শ্রোতা মাত্র। শ্রেণিকক্ষ এবং পঠন - পাঠনের সম্পূর্ণ নিয়ন্ত্রণ শিক্ষকের হাতে থাকে এবং তাঁর ইচ্ছা অনুযায়ী শিক্ষা পরিচালিত হয়। 

৩. শিক্ষকের উপর অধিক মাত্রায় নির্ভরশীল :- 
যেহেতু সংকীর্ণ অর্থে শিক্ষা অধিক মাত্রায় শিক্ষকের উপর নির্ভরশীল সেহেতু অযোগ্য শিক্ষকের দ্বারা শিক্ষার্থীদের নিকট বিভ্রান্তিমূলক ও ভ্রান্ত শিক্ষা উপস্থাপিত হওয়ার সম্ভাবনা থাকে। এই ধরণের শিক্ষা ব্যবস্থায় শিক্ষার্থী সম্পূর্ণরূপে শিক্ষকের উপর নির্ভরশীল হয়ে পড়ে ফলে শিক্ষাক্ষেত্রে শিক্ষার্থীর স্বাধীনতা হ্রাস পায়। 

৪. স্মৃতির উপর নির্ভরশীলতা :- 
সংকীর্ণ অর্থে শিক্ষা স্মৃতির উপর প্রায় সম্পূর্ণ নির্ভরশীল। যেকোনো বিষয়কে মুখস্থ করা , মূল্যায়নকালে তার উত্তর লিখতে পারার দক্ষতা অর্জন - ইত্যাদি হল সংকীর্ণ অর্থে শিক্ষার মূল প্রক্রিয়া। ফলে শিক্ষার্থীরা তাদের চেনা সমস্যার বাইরে সাবলীল আচরণ করতে পারেনা। 

৫. মূল্যায়নকেন্দ্রিক :- 
সংকীর্ণ অর্থে শিক্ষা মূল্যায়নের উপর অধিক গুরুত্ব আরোপ করে। মূল্যায়নে প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই শিক্ষার্থীর যোগ্যতা যাঁচাই হয়। শিক্ষার্থীর অন্যান্য গুণাবলীগুলিকে সম্পূর্ণরূপে দৃষ্টিগোচর করে দেওয়ার ফলে সংকীর্ণ অর্থে শিক্ষায় কখনোই শিক্ষার্থীর প্রকৃত মূল্যায়ন সম্ভব হয়না। 


৬. তত্ত্ব নির্ভর :- 
সংকীর্ণ অর্থে শিক্ষা ব্যবহারিক কাজের তুলনায় তত্ত্বের ভিত্তির উপর প্রতিষ্ঠিত। শুধুমাত্র পুঁথিগত বিদ্যার উপর ভিত্তি করে তত্ত্বজ্ঞান অর্জন করাই হল সংকীর্ণ অর্থে শিক্ষার মূল লক্ষ্য। ফলে শিক্ষা শেষে বৃত্তি অর্জনের ক্ষেত্রে শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। 

৭. জ্ঞানার্জন :- 
সংকীর্ণ অর্থে শিক্ষার মূলকথা হল জ্ঞানার্জন। শ্রেণীকক্ষে পঠন - পাঠন প্রক্রিয়ায় পাঠক্রমের সঙ্গে সঙ্গে শিক্ষকের অভিজ্ঞতাও শিক্ষার্থীর মধ্যে সঞ্চালিত হয়। পাঠক্রমের মধ্যে বিভিন্ন বিষয় অন্তর্ভুক্ত থাকার ফলে বিভিন্ন বিষয় সম্পর্কে জানবার সুযোগ শিক্ষার্থীরা পায়। ফলে তাদের জ্ঞানভান্ডার সমৃদ্ধ হয়ে ওঠে। 

৮. নিয়ন্ত্রিত শিক্ষা :- 
সংকীর্ণ অর্থে শিক্ষা সম্পূর্ণরূপে নিয়ন্ত্রিত শিক্ষার পর্যায়ভুক্ত। বিদ্যালয় এবং অভিভাবক দ্বারা শিক্ষা ব্যবস্থা নিয়ন্ত্রিত হয়। এই ধরণের নিয়ন্ত্রিত ব্যবস্থায় শিক্ষার্থীর বিশেষ স্বাধীনতা থাকে না এবং তাকে পূর্বনির্ধারিত পাঠক্রম , মূল্যায়ন - ইত্যাদিতে বাধ্যতামূলক অংশগ্রহণ করতে হয়। 

৯. ডিগ্রি :- 
সংকীর্ণ অর্থে শিক্ষার একটি অন্যতম বৈশিষ্ট হল ডিগ্রি। শিক্ষার্থী এখানে একটি নির্দিষ্ট কোর্সে ভর্তি হয় এবং কোর্স শেষে মূল্যায়নের পর তাকে ডিগ্রি প্রদান করা হয়। এই ডিগ্রি লাভের মাধ্যমে শিক্ষার্থী অপর একটি উচ্চতর কোর্সে ভর্তি হওয়ার সুযোগ পায়। সংকীর্ণ অর্থে শিক্ষায় ডিগ্রি ব্যতীত শিক্ষার্থীর অন্য কোনোরূপ যোগ্যতা যাঁচাইয়ের মাপকাঠি নেই। 

১০. দাতা - গ্রহীতা সম্পর্ক :- 
সংকীর্ণ অর্থে শিক্ষায় শিক্ষক ও শিক্ষার্থীর মধ্যে দাতা - গ্রহীতা সম্পর্ক তৈরী হয়। শিক্ষক এখানে জ্ঞান প্রদানের প্রধান মাধ্যম এবং শিক্ষার্থী জ্ঞানের নিষ্ক্রিয় শ্রোতা বা গ্রহীতা। 


১১. কৃত্তিমতা :- 
সংকীর্ণ অর্থে শিক্ষা প্রায় সম্পূর্ণরূপেই একটি কৃত্রিম প্রক্রিয়া। শিক্ষার্থীর পাঠক্রম , মূল্যায়ন , পঠন - পাঠন পদ্ধতি সবকিছুই পূর্বনির্ধারিত। এখানে শিক্ষার্থীর নিজস্ব আশা - আকাঙ্খা ও চাহিদার কোনো গুরুত্ব থাকেনা। 

১২. গতিহীন প্রক্রিয়া :- 
সংকীর্ণ অর্থে শিক্ষা একটি গতিহীন প্রক্রিয়া। সামাজিক পরিবর্তন ও বিবর্তনের সঙ্গে সামঞ্জস্য রেখে এই ধরণের শিক্ষায় পরিবর্তনের সুযোগ কম। ফলে শিক্ষার্থীরা বাস্তব জীবনে সংকীর্ণ অর্থে শিক্ষার গুরুত্ব উপলব্ধি করতে পারেনা। 

১৩. নির্দেশনা :- 
শিক্ষা নির্দেশনা প্রক্রিয়ার মাধ্যমে সংকীর্ণ অর্থে শিক্ষা পরিচালিত হয়। নির্দেশনার মাধ্যমে বিভিন্ন জ্ঞান ও অভিজ্ঞতা শিক্ষার্থীর মধ্যে সঞ্চালনের চেষ্টা করা হয়। বিভিন্ন তাত্ত্বিক ও ব্যবহারিক বিষয়গুলির সঙ্গে শিক্ষার্থীদের পরিচিত হতে সাহায্য করে নির্দেশনা। 

১৪. আর্থিক বিষয় :- 
সংকীর্ণ অর্থে শিক্ষা পরিচালনার ক্ষেত্রে বিপুল অর্থের প্রয়োজন হয়। বিদ্যালয় রক্ষনাবেক্ষন , শিক্ষা পরিচালনা , নির্দেশনা প্রদান - ইত্যাদি ক্ষেত্রে বিপুল অর্থের প্রয়োজন। তাই পিছিয়ে পড়া রাষ্ট্র গুলির পক্ষে অনেকসময় এই বিপুল ব্যায়ভার বহন করা অসম্ভব হয়ে পড়ে। 

১৫. উপযোগিতাভিত্তিক :- 
সংকীর্ণ অর্থে শিক্ষা নির্দিষ্ট উপযোগিতার ভিত্তিতে পরিচালিত হয়। এর মূল লক্ষ্য হল কোনো এক প্রকার বিশেষ জ্ঞান , কৌশল বা দক্ষতা অর্জনের মাধ্যমে জীবিকা অর্জনের উপযুক্ত হিসাবে শিক্ষার্থীদের গড়ে তোলা। শিক্ষার্থী এখানে নিজের অন্তর্নিহিত সত্তার বিকাশের পরিবর্তে জীবনযুদ্ধের ইঁদুর দৌড়ে নিজেকে নিয়োজিত করে। 

পরিশেষে বলা যায় , সংকীর্ণ অর্থে শিক্ষা শিক্ষার্থীর অন্তর্নিহিত সত্তার বিকাশ সাধন পরিপূর্ণরূপে না করতে পারলেও এর গুরুত্ব অপরিসীম। সংকীর্ণ অর্থে শিক্ষা শিক্ষার্থীকে একটি শৃঙ্খলাবদ্ধ জীবন উপহার দেয় , জ্ঞানের বিভিন্ন অংশের সঙ্গে শিক্ষার্থীদের পরিচিতি ঘটায় - যা শিক্ষার্থীর মধ্যে নতুন নতুন জ্ঞান লাভের প্রেষণা যোগায়।    


You May Also Like

0 comments