Pages

Powered by Blogger.
1ST SEMESTER SUGGESTION 2 ND YEAR SUGGESTION 2ND SEMESTER 3RD SEMESTER BENGALI NOTES CU suggestion. EDUCATION NOTES ENGLISH COMPULSORY GBU Suggestion. HISTORY EUROPE & WORLD HISTORY NOTES POL SC NOTES SOCIOLOGY NOTES WBCS 2020

NANDAN DUTTA

A new approach for exam notes .

সামাজিক পরিবর্তন  [ Concept of Social Change & features ] 




সামাজিক পরিবর্তনের ধারণা : - 


পরিবর্তন শব্দটি বহুমাত্রিক। পরিবর্তন বলতে বোঝায় লক্ষ্য , দক্ষতা , দর্শন , বিশ্বাস এবং আচরণের পরিবর্তন। আবার পরিবর্তন বলতে বোঝায় '' নতুনের প্রবর্তন ''। সামাজিক পরিবর্তন বলতে বোঝায়  মানবসমাজের পরিকাঠামো এবং কার্যাবলীতে পরিবর্তন। সামাজিক পরিবর্তন বলতে কিছু পরিবর্তিত ক্রিয়াকলাপকে বোঝায় যেগুলি সামগ্রিকভাবে সমাজের রূপ ও পরিকাঠামোর মধ্যে পরিবর্তন আনে। এই পরিবর্তন পৃথক পৃথকভাবে পরিলক্ষিত হয়। সামাজিক পরিবর্তন শব্দটি সামাজিক প্রক্রিয়া , সামাজিক মিথস্ক্রিয়া এবং সামাজিক সংগঠনের যে কোন দিকের বৈচিত্র ও পরিবর্তন কে বোঝাতে ব্যবহৃত হয়। 

এই ওয়েবসাইটের সমস্ত প্রশ্নোত্তরের তালিকা / সূচীপত্রের জন্য এখানে CLICK করো


ম্যাকাইভার ও পেজ বলেন , সমাজ হল জীবন প্রবাহের একটি কালক্রম।  সমাজের ধারণা গতিশীল , স্থিতিশীল নয়। সমাজ একটি প্রক্রিয়া বিশেষ , কোনো ফলশ্রুতি নয়। মানব সমাজ পরিবর্তনশীল বলেই  আদিম সমাজ থেকে ক্রমবিকাশের ধারায় বর্তমানে আধুনিক সমাজ গড়ে উঠেছে।  সামাজিক পরিবর্তন প্রসঙ্গে ম্যাকাইভার ও পেজ তিনটি শর্তের কথা বলেছেন , যে শর্ত গুলির উপর ভিত্তি করে সমাজ পরিবর্তিত হয়।  যেমন , - 
(i) মানুষের দ্বারা সৃষ্ট পরিবেশের পরিবর্তন। 
(ii) মানুষের ভাবনা চিন্তা ও বিশ্বাসের পরিবর্তন এবং
(iii)  দৈহিক ও ভৌতিক পরিবর্তন। 

এই তিনটি শর্তের উপর নির্ভর করে যথাক্রমে প্রযুক্তির পরিবর্তন , সংস্কৃতির পরিবর্তন এবং জৈব - ভৌতিক পরিবর্তন ঘটে। সমাজ কোন বস্তু নয় , সমাজ হলো মানুষে মানুষে পারস্পরিক সম্পর্কের এক আন্তর্জাল। মানুষের আন্তঃমানবিক সম্পর্কের মধ্যে যে গতিশীলতা পরিলক্ষিত হয় , তাই সামাজিক পরিবর্তন আনে। সমাজ একটি নিরপেক্ষ , প্রভাববাহী , চলমান ধারা। সমাজের প্রভাব প্রজন্ম থেকে প্রজন্মে পরম্পরায় সঞ্চালিত হয়।  শ্রীঅরবিন্দের মতে , সময় এবং সমাজের নিরবচ্ছিন্ন স্রোতে , প্রতি রাতের শেষে , প্রতিটি নতুন ঊষায় , প্রতিটি বিগত দিনের মৃত্যু ও নবাগত দিনের জন্ম হয়। 

বর্তমান সমাজ হাজার হাজার বছর আগের সমাজব্যবস্থার পরিবর্তিত রূপ। কালের গতিতে ও বিবর্তনের ধারায় সমাজের বহিরঙ্গ এবং অভ্যন্তরীণ প্রকৃতিতে প্রভূত পরিবর্তন সাধিত হয়েছে। ভবিষ্যতেও এ পরিবর্তনের ধারা অব্যাহত থাকবে।  

এই ওয়েবসাইটের সমস্ত প্রশ্নোত্তরের তালিকা / সূচীপত্রের জন্য এখানে CLICK করো


সামাজিক পরিবর্তনের বৈশিষ্ট্য :- 


সামাজিক পরিবর্তনের যে প্রকৃতিগত বৈশিষ্ট্যগুলি পরিলক্ষিত হয় তার মধ্যে যেগুলি সর্বাধিক গুরুত্বপূর্ণ তা হল :- 

(i) সামাজিক পরিবর্তন সামাজিক প্রকৃতির :- 
সামাজিক পরিবর্তনের অর্থ হলো সামাজিক সম্পর্কের ধারার পরিবর্তন। সামাজিক সম্পর্ক সামাজিক ক্রিয়াকলাপ , সামাজিক মিথস্ক্রিয়া এবং সামাজিক সংগঠনের নিরিখে সংজ্ঞায়িত হয়। এই তিনটি পরিবর্তনের পরিবর্তন ঘটিয়ে নতুন সভ্যতা আসে , যার মধ্যে পুরাতনের মূল সত্তা রয়েই যায়। অর্থাৎ সামাজিক পরিবর্তন ব্যক্তিগত পরিবর্তনের থেকে স্বতন্ত্র। এর কারণ এবং ফলাফল উভয়ই সামাজিক প্রকৃতির হয়। 

(ii) সামাজিক পরিবর্তন সর্বজনীন :-
সামাজিক পরিবর্তন সকল প্রকার সমাজে সকল সময়ে বর্তমান। কোন সমাজই সম্পূর্ণ গতিহীন নয়।  সমাজ প্রাচীন হোক বা নতুন , শহর হোক বা গ্রামের , সরল হোক বা জটিল , কৃষিনির্ভর হোক বা শিল্পনির্ভর - তা সবক্ষেত্রে সর্বদাই পরিবর্তনশীল।  এই পরিবর্তন দ্রুত বা ধীর গতিসম্পন্ন হতে পারে ; কিন্তু বাস্তবে গতিহীন কোন সমাজ নেই। 

(iii) সমাজ পরিবর্তনের ধারা নিরবচ্ছিন্ন :- 
সামাজিক পরিবর্তন সবিরাম নয় , নিরবচ্ছিন্ন। পরিবর্তনের ধারা কখনো থামে না আর সমাজকেও পরিবর্তনের থেকে দূরে সরিয়ে রাখা সম্ভব নয়। এটি বিরামহীন চলমান পদ্ধতি।  পরিবর্তনের উৎস , অভিমুখ , হার এবং  প্রকৃতি সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তিত হয় মাত্র , কিন্তু থামেনা। 

(iv) সামাজিক পরিবর্তন অবশ্যম্ভাবী :- 
সামাজিক পরিবর্তন অবশ্যম্ভাবী। নতুন চাহিদা ,পরিবর্তন আনার চেষ্টা এগুলি মানুষের স্বকীয় প্রবৃত্তি। মানুষের চাহিদাগুলি সীমাহীন এবং সেগুলো সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তিত হতে থাকে। সেই সকল চাহিদার পূর্তির জন্যই নিয়ত সামাজিক পরিবর্তন অবশ্যম্ভাবী হয়ে ওঠে। 

(v) সামাজিক পরিবর্তন সাময়িক : - 
কোন নির্দিষ্ট সামাজিক পরিবর্তন সাময়িক। যে কোন বস্তু বা ঘটনায় পরিবর্তন আসা সময়সাপেক্ষ। কোন ক্ষেত্রে কোনো সামাজিক পরিবর্তনের ফলাফল দ্রুত প্রতিভাত হয় , আবার অন্য কোনো ক্ষেত্রে কোন নির্দিষ্ট সামাজিক পরিবর্তন থেকে অভিপ্রেত ফল পেতে বহুযুগ লেগে যায়। একইভাবে কিছু সামাজিক পরিবর্তন দ্রুত ছড়িয়ে পড়ে , আবার কিছু দ্রুত স্মৃতির অতলে হারিয়ে যায়।  বিপ্লব , শৈলী , রীতি , কৃষ্টি এই সকল কিছুর ক্ষেত্রেই এই ঘটনা সত্য। 

(vi) সামাজিক পরিবর্তন সমগতিসম্পন্ন নয় : - 
যদিও সামাজিক পরিবর্তন সকল সময়ব্যাপী চলে , তবুও এর হার বা গতি সবসময় একই থাকে না। এক সমাজ থেকে আর এক সমাজে এমনকি একই সমাজের প্রেক্ষাপটে বিভিন্ন সময়ে এর হার বিভিন্ন হয়।  কখনো এই হার খুব দ্রুত , কখনো ধীর। এই গতি নির্ভর করে সমাজের প্রকৃতির উপর। যেমন - উন্মুক্ত ও বদ্ধ প্রকৃতির সমাজে একই প্রকার পরিবর্তনের হার ভিন্ন ভিন্ন হয়। আবার শহরের ও গ্রামের ক্ষেত্রেও বিভিন্ন পরিবর্তনের হারের তারতম্য দেখা যায়। এই পার্থক্য আধুনিক বা পুরাতনপন্থী সমাজের মধ্যেও  বর্তমান। 

এই ওয়েবসাইটের সমস্ত প্রশ্নোত্তরের তালিকা / সূচীপত্রের জন্য এখানে CLICK করো


(vii) সামাজিক পরিবর্তন পরিকল্পনামাফিক বা অপরিকল্পিত উভয়ই হতে পারে :- 
কোনো ক্ষেত্রে সামাজিক পরিবর্তন পরিকল্পনামাফিক হয় , কোনো ক্ষেত্রে আবার পরিকল্পনা ব্যতিরেকেও হতে পারে। স্বাভাবিকভাবে যে পরিবর্তন সমাজে আসে তা প্রকৃতপক্ষে পরিকল্পনাবিহীন।  এই পরিকল্পনাবিহীন পরিবর্তনগুলি সহজাত , আকস্মিক বা কোনো তৎপর সিদ্ধান্তের ফল। সাধারণত বন্যা , খরা , দুর্ভিক্ষ , অগ্নুৎপাত প্রভৃতি প্রাকৃতিক দুর্যোগের কারণে যে পরিবর্তন গুলি আসে সেগুলি অপরিকল্পিত। এই সকল অপরিকল্পিত সামাজিক পরিবর্তনের হার ও অভিমুখের ওপর মানুষের কোনো নিয়ন্ত্রণ থাকে না। 
মানুষের সহজাত প্রবৃত্তিই হলো পরিবর্তনের আকাঙ্ক্ষা করা। তাই অনেকক্ষেত্রে মানুষের দ্বারা কোনো পরিকল্পনা , কার্যক্রম বা কর্মকান্ড গৃহীত হয় সমাজে কাঙ্খিত পরিবর্তন আনার উদ্দেশ্যে। এগুলি  পরিকল্পিত পরিবর্তন। যেহেতু এগুলি সচেতন ও ইচ্ছাকৃত , তাই অধিকাংশ ক্ষেত্রেই এই ধরনের পরিবর্তনের অভিমুখ ও গতির ওপর মানুষেরই নিয়ন্ত্রণ থাকে। উদাহরণস্বরূপ বলা যেতে পারে আমাদের দেশের সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন পঞ্চবার্ষিকী পরিকল্পনার কথা। 

(viii) সামাজিক পরিবর্তন বহু - নৈমিত্তিক :-
একটি নির্দিষ্ট উপাদানের প্রভাবে সামাজিক পরিবর্তন আসতেই পারে , তবে বাস্তবে তা আরও অনেকগুলি সমপ্রকৃতির উপাদানের সঙ্গে সম্পর্কিত থাকে। গঠনগত , জৈবিক , জনতাত্ত্বিক , সাংস্কৃতিক , প্রযুক্তিগত প্রভৃতি আরো অনেক উপাদান পারস্পরিক ক্রিয়া-প্রতিক্রিয়ার মাধ্যমে পরিবর্তনের জন্ম দেয়। সামাজিক ঘটনাবলীর পারস্পরিক নির্ভরশীলতাই এর কারণ। 

(ix) ক্রমান্বয়ী প্রতিক্রিয়ার উৎস :- 
যেহেতু সমাজের বিভিন্ন অংশগুলি একে অপরের সঙ্গে নিবিড় ভাবে সম্পর্কিত , তাই যেকোন প্রকার সামাজিক পরিবর্তন একক প্রতিক্রিয়ায় জন্ম না দিয়ে ক্রমান্বয়ে পরস্পর সম্পর্কিত প্রতিক্রিয়ার জন্ম দিতে থাকে।  উদাহরণস্বরূপ বলা যেতে পারে , সমাজে মহিলাদের অর্থনৈতিক স্বাবলম্বিতা কেবলমাত্র তাদের অবস্থানগত দিক দিয়ে পরিবর্তন আনে না ; একইসঙ্গে গৃহ , পরিবেশ , পারিবারিক সম্পর্ক , বৈবাহিক সম্পর্ক - এই সকল ক্ষেত্রেও বহু পরিবর্তন নিয়ে আসে। 

(x) সামাজিক পরিবর্তনের পূর্বাভাস অনিশ্চিত :- 
সামাজিক পরিবর্তনের ক্ষেত্রে পূর্বাভাষের একটি বিশেষ গুরুত্ব আছে। কিন্তু এই বিষয়সংক্রান্ত যেটুকু পূর্বাভাস দেওয়া সম্ভব হয় , তা অনিশ্চয়তায় পরিপূর্ণ থাকে। এর মূলত তিনটি কারণ বর্তমান। 
(ক ) সামাজিক পরিবর্তন কোন নির্দিষ্ট নীতি অনুসরণ করে না। 
(খ ) সামাজিক পরিবর্তনের কারণগুলি অনন্তকাল ধরে একই অবস্থায় স্থায়ী হয় না। এবং 
(গ ) সামাজিক পরিবর্তনের ধারা সর্বক্ষেত্রে একরূপ নয়। 

উপরোক্ত বিষয়গুলি ছাড়াও বলা যেতে পারে যে সামাজিক পরিবর্তনের প্রকৃতি কখনো গুণগত বা পরিমাণগত হয়ে থাকে। যেহেতু এটি ভাল বা মন্দ , অভিপ্রেত বা অনভিপ্রেত কোনো বোধেরই জন্ম দেয় না , তাই এটি একটি নির্দিষ্ট মূল্যবিহীন বিষয়। এটি বিবর্তন , উন্নতি ও উন্নয়নের সঙ্গে সম্পর্কিত হলেও এই ধারণা গুলি থেকে স্বতন্ত্র। 

এই ওয়েবসাইটের সমস্ত প্রশ্নোত্তরের তালিকা / সূচীপত্রের জন্য এখানে CLICK করো


Share
Tweet
Pin
Share
No comments
Educational Sociology



 

১.  শিক্ষাশ্রয়ী সমাজতত্ত্বের ধারণা : - 


শিক্ষা বিজ্ঞান হলো সমাজ পরিবেশের সঙ্গে ধারাবাহিকভাবে একজন শিক্ষার্থীর সুস্থ ও সঠিকভাবে মানিয়ে চলার প্রক্রিয়া। এই সামাজিক পরিবেশেরই একটি প্রধান উপাদান হলো মানুষ। সমাজের মধ্যে প্রত্যেকটি মানুষ পারস্পরিক বোঝাপড়ার মধ্যে দিয়ে উপলব্ধি করতে শেখে এবং সেই উপলব্ধির মধ্যে দিয়ে তার বোধের বিকাশ হয়।  সমাজ এবং ব্যক্তির পারস্পরিক বোঝাপড়ার মধ্যে দিয়ে প্রতিষ্ঠিত হয় একটি নির্দিষ্ট বিষয়সূচি এবং বিষয়জ্ঞান ,  যাকে বলা হয় শিক্ষাশ্রয়ী সমাজতত্ত্ব ( Educational Sociology ) ।

এই ওয়েবসাইটের সমস্ত প্রশ্নোত্তরের তালিকা / সূচীপত্রের জন্য এখানে CLICK করো

শিক্ষাবিজ্ঞান এবং সমাজতত্ত্ব দুটি পৃথক বিষয়। তবে আধুনিক সমাজতাত্ত্বিকদের সকলেই যে শিক্ষার সমাজতত্ত্ব আর শিক্ষাশ্রয়ী সমাজতত্ত্বের পার্থক্যকে গুরুত্ব দিয়েছেন তা নয়। যারা দুটি বিষয়কে পৃথক বলে মনে করেন , তারা পার্থক্য নির্দেশ করেছেন শুধুমাত্র গুরুত্বের ভিত্তিতে। 

শিক্ষা ও সমাজতত্ত্ব মিলিতভাবে যে বিদ্যা চর্চার সূচনা করেছিল উনবিংশ শতাব্দীর শেষের দিকে তার তিনটি ভিন্ন অভিমুখ দেখা যায় তিনটি ভিন্ন নামে ,  - 
(i) শিক্ষার সমাজতাত্ত্বিক ভিত্তি ( Sociological Foundation of Education ), 
(ii) শিক্ষাশ্রয়ী সমাজতত্ত্ব ( Educational Sociology ) এবং
(iii) শিক্ষা সমাজতত্ত্ব ( Sociology of Education ) । 

শিক্ষাশ্রয়ী সমাজ তত্ত্বের সংজ্ঞা হিসাবে বিভিন্ন সমাজতাত্ত্বিকদের বক্তব্য , শিক্ষার প্রশাসন ও প্রক্রিয়ার ক্ষেত্রে সমাজতত্ত্বের সাধারণ নীতি ও সিদ্ধান্তসমূহের প্রয়োগ। এই অভিমুখ অনুযায়ী শিক্ষাকে একটি স্বতন্ত্র সামাজিক একক হিসাবে গণ্য করে সমাজতাত্ত্বিক নীতির প্রয়োগ করা হয়। 

অধ্যাপক টেলর ( W Taylor ) মনে করেন এই দুই অভিমুখের মধ্যে প্রথমটি তে শিক্ষা প্রক্রিয়ার বিভিন্ন বিষয়ের উপর প্রাধান্য দিয়ে তার সমাজতাত্ত্বিক ব্যাখ্যা দেওয়া হয়। আর দ্বিতীয়টির ক্ষেত্রে সমাজতাত্ত্বিক প্রক্রিয়া গুলি কিভাবে শিক্ষার ক্ষেত্রে কাজ করে তার উপর গুরুত্ব দেওয়া হয়। অর্থাৎ প্রথমটির ক্ষেত্রে শিক্ষা , সমাজতত্ত্ব তার পটভূমি আর শিক্ষার   সমাজতত্ত্বে সমাজতত্বই প্রধান চর্চার বিষয় ; শিক্ষা তার গবেষণার। একই ধরনের পার্থক্যের  কথা বলেছেন R J Stalcup এবং J E Jensen  । 

অধ্যাপক Brown বলেছেন শিক্ষাশ্রয়ী সমাজতত্ত্ব ব্যক্তি ও সমাজের মধ্যে যে অবিচ্ছেদ্য   সম্পর্ক রয়েছে তা বুঝতে সাহায্য করে। 

Cook & Cook এর মতে , পার্থিব বিষয়বস্তু এবং মানবিক সম্পর্কের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য সমাজবৈজ্ঞানিক জ্ঞান ও কৌশলের প্রয়োজনই হল শিক্ষাশ্রয়ী সমাজতত্ত্ব। 

সুতরাং শিক্ষাশ্রয়ী সমাজতত্ত্ব সম্পূর্ণ সমাজতত্ত্বের একটি বিশেষ দিক যা সামাজিক পটভূমিকায় শিক্ষা প্রক্রিয়ার গঠনগত ও গতিশীল বিষয়গুলি আলোচনা করে।  

এই ওয়েবসাইটের সমস্ত প্রশ্নোত্তরের তালিকা / সূচীপত্রের জন্য এখানে CLICK করো

২. শিক্ষাশ্রয়ী সমাজতত্ত্বের প্রকৃতি :- 


শিক্ষাবিজ্ঞানে ও সমাজতত্ত্ব পরস্পর মিলিত ভাবে তৈরি হয়েছে শিক্ষাশ্রয়ী সমাজতত্ত্ব। এই শিক্ষাশ্রয়ী সমাজ তত্ত্বের স্বরূপ বা প্রকৃতি নির্ণয় আমরা দেখতে পাই শিক্ষা বিজ্ঞান ও সমাজতত্ত্ব একে অপরের দ্বারা পরিপূর্ণ ও পরিপুষ্ট হয়ে গড়ে ওঠে। 
Science of the behaviour of the individual in society is framed in its institution  ।  এরই পরিপ্রেক্ষিতে শিক্ষামূলক সমাজতত্ত্বের প্রকৃতি নির্ণীত হয়। 

Young বলেছিলেন , মানুষের পারস্পরিক ক্রিয়া প্রতিক্রিয়া নিয়ে আলোচনা করে শিক্ষামূলক সমাজতত্ত্ব। তাই শিক্ষাবিজ্ঞান সমাজতত্ত্বের প্রয়োগগত শাখারূপে তৈরি করেছে শিক্ষামূলক সমাজতত্ত্ব। 

শিক্ষাশ্রয়ী সমাজ তত্ত্বের প্রকৃতিগত দিক হলো সামাজিক মিথস্ক্রিয়া। অর্থাৎ সমাজজীবনে সামাজিক গোষ্ঠী , সামাজিক প্রতিষ্ঠান , সামাজিক সম্পর্ক এবং সামাজিক যোগাযোগ ব্যবস্থার সাপেক্ষে যথার্থ সামাজিকীকরণে উন্নত করে তোলা। এই জন্য সমাজতত্ত্ব দিয়েছে তত্ত্ব এবং তথ্য ও শিক্ষাবিজ্ঞান দিয়েছে নীতি ও কৌশল। এই দুয়ের মিলিত প্রবাহে তৈরি হয়েছে শিক্ষাশ্রয়ী সমাজতত্ত্ব। 

 তার ফলে সমাজ , শ্রেণি , মানুষ , গৃহ থেকে বিদ্যালয় বিদ্যালয় , বিদ্যালয় থেকে মহাবিদ্যালয় এবং মানুষের কর্মক্ষেত্রে সবই সুষম বন্ধনে আবদ্ধ হয়েছে এবং সমাজে  প্রতিষ্ঠিত হয়েছে ন্যায়বিচার ও ন্যায়বোধ , বিচার ব্যবস্থা , সমান অধিকার , সকল ক্ষেত্রেই  সম সুযোগ এবং পারস্পরিক মেলবন্ধন। 

তাই শিক্ষা ও সমাজ তত্ত্বের আদর্শে তৈরি হয়েছে নানা রকম সামাজিক প্রতিষ্ঠান তথা বিদ্যালয় এবং সামাজিক সম্পর্ক , সামাজিক পরিবর্তনশীলতা , সামাজিক অগ্রগতি ,  সামাজিক প্রক্রিয়া এবং সামাজিক সংগঠনে প্রযুক্ত হয়েছে বিজ্ঞান চেতনার সুষম প্রগতি।

এই ওয়েবসাইটের সমস্ত প্রশ্নোত্তরের তালিকা / সূচীপত্রের জন্য এখানে CLICK করো

৩. শিক্ষাশ্রয়ী সমাজতত্ত্বের পরিধি : - 


শিক্ষা বিজ্ঞান ও সমাজতত্ত্ব পরস্পর যুক্ত হয়ে ব্যক্তি ও সমাজের মঙ্গল সাধনে অগ্রসর হয়েছে এবং সমাজ ও ব্যক্তির মধ্যে সুস্থ ও সঙ্গতিপূর্ণ সম্পর্ক প্রতিষ্ঠা করেছে। শিক্ষাবিজ্ঞানে কতগুলি নির্দিষ্ট পরিধি আছে আবার সমাজতত্ত্বেরও নির্দিষ্ট পরিধি আছে। উভয় শাখা পরস্পরের সমন্বয়ে তৈরি করেছে শিক্ষাশ্রয়ী সমাজ সমাজতত্ত্বের পরিধি। যেমন :-

A. সমাজ গঠনে প্রাথমিক উপকরণ যেগুলি শিক্ষা ও সমাজকে পারস্পরিক বন্ধনে আবদ্ধ করে। যেমন - জনসমষ্টি , ভৌগোলিক অবস্থান , যোগাযোগব্যবস্থা , মানব প্রকৃতি ইত্যাদি। 

(a) জনসমষ্টি দেশের অন্যতম সম্পদ যার দ্বারা একদিকে যেমন সুস্থ সমাজ তৈরি হয় ও   অন্যদিকে তৈরি হয় যথার্থ শিক্ষাব্যবস্থা। তাই শিক্ষাশ্রয়ী সমাজতত্ত্বের পরিধির অন্যতম উপকরণ হলো জনসমষ্টি ও তার প্রকৃতিগত উন্নয়ন সংস্থা এবং প্রকৃতিগত উন্নয়ন হল সমস্যা এবং প্রগতিগত উন্নয়ন হল  অভিমুখী শিক্ষাভাবনা। 

(b) যোগাযোগ ব্যবস্থা একটি উন্নয়নশীল দেশের তৃতীয় প্রধান উপকরণ। শিক্ষাশ্রয়ী সমাজ তত্ত্বের আলোচনাক্ষেত্রে তাই যোগাযোগ ব্যবস্থার যথার্থতা এবং উন্নয়নের আলোচনা করে এই শাখাটি। 

(c) ভৌগলিক অবস্থান হল একটি দেশের দ্বিতীয় গুরুত্বপূর্ণ বিষয় যার সাপেক্ষে আলোচনা ,  ভাবনা ও  অনুকূল পরিবেশের সন্ধান দেয় শিক্ষাশ্রয়ী সমাজবিজ্ঞান। 

(d) সকল ব্যবস্থাপনার মূলে যে সম্পদ সেটি হল মানবসম্পদ। সুতরাং মানবসম্পদের প্রকৃতিগত দিক বিশ্লেষণ এই শাখার চতুর্থ গুরুত্বপূর্ণ পরিধিযুক্ত বিষয়। 

B.  শিক্ষাশ্রয়ী সমাজতত্ত্বের অপর একটি পরিধিভুক্ত বিষয় হলো সামাজিক মিথস্ক্রিয়া। যার দ্বারা মানুষ দল গঠন করে এবং পারস্পরিক সংগতি বিধান করে। তাই মিথস্ক্রিয়ার প্রকৃতি প্রক্রিয়ার প্রকার সম্পর্কে আলোচনা করে এই বিষয়। 

C. শিক্ষাশ্রয়ী সমাজতত্ত্বের পরিধি হল সামাজিক গঠন। সমাজ গঠনের প্রকৃতি , নিয়ম ,  রীতিনীতি , গোষ্ঠীচেতনা প্রভৃতি সম্পর্কে আলোচনা করে এই বিষয়টি। 

D. সামাজিক দল ও বিভিন্ন প্রতিষ্ঠান সর্বোপরি গোষ্ঠীজীবনের বৈশিষ্ট্য , প্রকৃতি এবং তাৎপর্য আলোচনা করে শিক্ষাবিজ্ঞানের সাপেক্ষে। 

E. সমাজ জীবনে গণতান্ত্রিক ভাবধারার বিন্যাস এবং প্রবাহকে পরিচালিত করার মূলনীতি আলোচনা করে শিক্ষাবিজ্ঞানের এই শাখাটি। 

এই ওয়েবসাইটের সমস্ত প্রশ্নোত্তরের তালিকা / সূচীপত্রের জন্য এখানে CLICK করো

৪. শিক্ষাশ্রয়ী সমাজতত্ত্বের কার্যাবলী : - 


(i) শিক্ষার্থীকে আদর্শ নাগরিক জীবনের শিক্ষা দেওয়া , যাতে তারা তাদের সামাজিক জীবন যাপনের উপযুক্ত হয়ে উঠতে পারে। 
(ii) জাতি , ধর্ম , বর্ণ , লিঙ্গ ও বয়স নির্বিশেষে সকল মানুষকে নিয়ন্ত্রিত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষাতে বা নিয়মবহির্ভুত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার সঙ্গে যুক্ত করা। 
(iii) শিক্ষা প্রক্রিয়ার মাধ্যমে সামাজিক মূলমন্ত্রগুলি শিক্ষার্থীর মধ্যে প্রতিষ্ঠা করা। যেমন - সমাজতন্ত্র , গণতন্ত্র , যৌথ জীবনবোধ , মানব শৃঙ্খল - ইত্যাদি। 
(iv) সামাজিক মূল্যবোধ প্রতিষ্ঠা করা। যেমন - সহযোগিতা ও সহানুভূতিমূলক মানসিকতা , সহমর্মিতাবোধ , সৌভাতৃত্ববোধ , জাতীয়তাবোধ - ইত্যাদি। 
(v) শিক্ষার্থীদের মধ্যে কুসংস্কার দূর করে সুস্থ বিজ্ঞানসম্মত দৃষ্টিভঙ্গি গড়ে তোলা।  
(vi) প্রতিটি শিক্ষার্থীর মধ্যে আত্মমর্যাদাবোধ ও আত্মসচেতনতাবোধ গড়ে তোলা। 
(vii) উপার্জনশীল দক্ষ নাগরিক তৈরী করা , যাতে শিক্ষার্থী কর্ম ও কর্মকুশলতা লাভ করতে পারে। 
(viii) সাক্ষর ও নিরক্ষর উভয় শ্রেণীর মানুষের আত্মসচেতনতা বোধ বৃদ্ধির জন্য বিভিন্ন ধারাবাহিক শিক্ষামূলক কর্মসূচির আয়োজন করা। যেমন - সেমিনার , বক্তব্য উপস্থাপন , আলোচনা সভা , বিতর্ক সভা - ইত্যাদি। 
(ix) সমাজের সকল সদস্যদের দায়দায়িত্ব , কর্তব্যবোধ ও অধিকারবোধের ক্ষমতা জাগ্রত করা। 
(x) সমাজতত্ত্ব শিক্ষার্থীদের ঐতিহাসিক তথ্য দ্বারা যেমন সমৃদ্ধ করে , তেমনি ভৌগোলিক তথ্য দ্বারা সময়ের উপযোগী করে তোলে। 
(xi) পরিবেশ শিক্ষার সঙ্গে স্বাস্থ্যবিধি সম্পর্কে সুঅভ্যাস শিক্ষার্থীদের মধ্যে গড়ে তোলা। 
(xii) শিক্ষার্থীদের মধ্যে সাংস্কৃতিক চেতনাবোধ গঠন করা। 
(xiii) শিক্ষামূলক বিনোদনের ব্যবস্থা করা। 
(xiv) ব্যক্তি - গোষ্ঠী , সমাজ ও দেশের স্বার্থে জনহিতকর কাজে শিক্ষার্থীকে নিয়োজিত করা। 
(xv) সামাজিক মূল্যবোধের শিক্ষা দেওয়া। যেমন , সৌজন্যবোধ , ভদ্রতা , নীতিবোধ - ইত্যাদি। 
(xvi) শিক্ষার্থীদের মধ্যে জাতীয়তাবোধ জাগ্রত করা। 
(xvii) শিক্ষার্থীদের বিশ্বমানবতার শিক্ষা দেওয়া। 
(xviii) শিক্ষার্থীদের পরিবেশ সম্পর্কে সচেতন করে তোলা। 
(xix) স্থান - কাল - পাত্র সম্পর্ক দ্বারা দেশ ও বিশ্বের রহস্য সন্ধান করতে আগ্রহী করে তোলা। (xx) অন্ধকার শিক্ষাহীন জীবন থেকে শিক্ষার আলোর পথের সন্ধান দেওয়া। 
(xxi) মানুষের মধ্যে শ্রেণীভেদ রোধ করে জাতি , ধর্ম , বর্ণ , লিঙ্গ ও ধনতন্ত্রের বেড়াজাল মুক্ত মানুষ তৈরী করা।    

এই ওয়েবসাইটের সমস্ত প্রশ্নোত্তরের তালিকা / সূচীপত্রের জন্য এখানে CLICK করো


৫. শিক্ষাশ্রয়ী সমাজতত্ত্বের গুরুত্ব :- 


ব্যক্তিমানুষের শিক্ষার একটি গুরুত্বপূর্ণ দিক হল সমাজ শিক্ষা। দর্শন ও মনোবিজ্ঞান ব্যক্তিমানুষের অন্তর্নিহিত সম্পদের যে পরিপূর্ণতা দেয় , তাকে যথার্থভাবে পূর্ণতা দেয় সমাজবিজ্ঞান। কারণ , মানুষ সমাজবদ্ধ জীব। অন্তর্নিহিত সম্পদের যোগ্যতামান নির্ধারণ করে সমাজ এবং তার গুরুত্ব উপলব্ধি করে সমাজবদ্ধ মানুষ। তাই গণশিক্ষার মাধ্যমে শিক্ষার্থীকে সামাজিকীকরণের শিক্ষা দিতে গুরুত্বপূর্ণ বিষয় হল শিক্ষাশ্রয়ী সমাজবিজ্ঞান। শিক্ষার্থীর জীবনে এই শিক্ষাশ্রয়ী সমাজতত্ত্বের গুরুত্বপূর্ণ দিকগুলি হল - 

(i) শিক্ষার্থীদের সঙ্গে গোষ্ঠীর নিবিড় ও আত্মিক সম্পর্ক গড়ে তোলা। 

(ii) এই বিষয়টি ব্যক্তি শিক্ষার্থীকে অন্য শিক্ষার্থীদের সঙ্গে পারস্পরিক বোঝাপড়া , সহানুভূতি ও সহমর্মিতাবোধ এবং মমত্ববোধ গঠনে সহায়তা করে। 

(iii) সমাজতত্ত্বের অভ্যন্তরে নিহিত সামাজিক মূল্যবোধগুলির গুণ শিক্ষার্থীদের মধ্যে নিহিত করে শিক্ষাবিজ্ঞান। এখানে তাই উভয় বিষয়ের সমন্বয়সাধন দ্বারা আমরা বলতে পারি শিক্ষাশ্রয়ী সমাজতত্ত্ব শিক্ষার্থীর মানবিক গুণের সঙ্গে সামাজিক গুণের বিকাশ ঘটায়। 

(iv) শিক্ষাশ্রয়ী সমাজতত্ত্ব শিক্ষার্থীদের মধ্যে যুক্তিনির্ভর বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি গড়ে তোলে , যার দ্বারা শিক্ষার্থীরা সমাজের প্রচলিত সংস্কার ও কুসংস্কারের মধ্যে পার্থক্য করতে পারবে। সামাজিক পদ্ধতিতে প্রতিবন্ধকতাকে দূরে সরিয়ে দিতে পারবে এবং সমাজকে ক্রমোন্নতির পথে এগিয়ে নিয়ে যেতে পারবে। 

(v) শিক্ষাশ্রয়ী সমাজতত্ত্ব প্রত্যেকটি শিক্ষার্থীর মধ্যে - 
a. সামাজিক কর্তব্য গঠনে সহায়তা করে। 
b. সামাজিক অধিকারগুলি অর্জন করতে সহায়তা করে। 
c. সামাজিক চেতনাবোধ গঠনে সাহায্য করে। 
d. শিক্ষার্থীর মধ্যে স্বাধীন , মননশীল দৃষ্টিভঙ্গি গঠনে সহায়তা করে। 
e. সমাজ কল্যাণকামী মানসিকতা তৈরী করে। 
f. সমাজ অগ্রগতিতে সাহায্য করে। 

(vi) শিক্ষাশ্রয়ী সমাজতত্ত্বের গুরুত্বপূর্ণ অবদান হল , শিক্ষার্থীর ব্যক্তিত্ব বিকাশে নৈতিক , রাজনৈতিক , অর্থনৈতিক ও সাংস্কৃতিক দিকের সচেতন সমন্বয় করা , যাতে শিক্ষার্থী আদর্শ সমাজ সচেতন ও দায়িত্বপূর্ণ সুনাগরিক হতে পারে।      


এই ওয়েবসাইটের সমস্ত প্রশ্নোত্তরের তালিকা / সূচীপত্রের জন্য এখানে CLICK করো
 
Share
Tweet
Pin
Share
2 comments

3RD SEMESTER ENGLISH SYLLABUS AND NOTES 

GOUR BANGA UNIVERSITY 3RD SEMESTER ENGLISH SYLLABUS AND NOTES 


3RD SEMESTER COMPULSORY ENGLISH 


SEMESTER: III (Credits-6, Total Marks-50)
Language Core (LC 2) English

English 1:
Paper Title: General Writing Skills

Sl. No. Contents Marks
1. Essay Writing (on a cultural topic: one out of five in about 300 words) 10x1 = 10

2. Notice Writing (one out of two) 10x1 = 10

3. Formal and informal letter writing (one out of two) 10x1 = 10

4. Story Writing (Developing from an initial situation) (One out of two) 10x1 = 10

5. Internal Assessment (Writing Assignment/Pair Work/Group Work etc.- 6 +Attendance 4 ) 10

অন্যান্য বিষয়ের সাজেশন পেতে এখানে CLICK কর।

NOTES 

Just click on the following topic whichever you want .

1.ESSAY 

1. Students and Social Service . CLICK HERE


2. NOTICE  

1. Your college is going to host the Inter College Music Competition . Suppose you are the secretary of the cultural committee of your college . Write a notice calling students to participate in the competition. Mention the time , date and venue of the competition . Your notice should be countersigned by the Head of your institution . 
Or, Write a notice on the Inter College Music Competition . CLICK HERE

2. The annual sports of your college will be held very soon. As the Secretary of the sports committee, write a notice inviting the students to participate in the sports as well as the different competitions . Mention date, time and venue of the occasion. Your notice should be countersigned by the Head of your institution. 
Or , Write a notice on the Annual Sports of your college . CLICK HERE


3. FORMAL LETTERS 

1. Lodge an FIR with the local police station on eve - teasing. CLICK HERE  

অন্যান্য বিষয়ের সাজেশন পেতে এখানে CLICK কর।


Share
Tweet
Pin
Share
No comments

CBCS 3RD SEMESTER SOCIOLOGY SUGGESTION   


GOUR BANGA UNIVERSITY CBCS 3RD SEMESTER SOCIOLOGY SUGGESTION  


গুরুত্বপূর্ণ প্রশ্নাবলী :-

১. গ্রামীণ সমাজ ও নগর সমাজের পার্থক্যগুলো উল্লেখ কর।

২. গ্রামীণ সমাজ কাকে বলে ? গ্রামীণ সমাজের মুখ্য বৈশিষ্টগুলি আলোচনা কর।

৩. নগরায়ণের সংজ্ঞা দাও। নগরায়ণের সমস্যাগুলি আলোচনা কর।

৪. ভারতীয় সমাজে বিশ্বায়নের প্রভাব আলোচনা কর।

৫. ভারতীয় সমাজে  উদারীকরণের প্রভাব আলোচনা কর।

অন্যান্য বিষয়ের সাজেশন পেতে এখানে CLICK কর।

৬. আধুনিক ভারতের পরিপ্রেক্ষিতে গ্রামীণ এবং নগরকেন্দ্রিক শ্রেণী কাঠামো আলোচনা কর।

৭. শিল্পায়ন কাকে বলে ? নগর ও গ্রামীণ সমাজ জীবনে শিল্পায়নের প্রভাব আলোচনা কর।

৮. ভারতে গ্রামীণ উন্নয়নের জন্য গৃহীত কর্মসূচীগুলি আলোচনা কর।

৯. নগর সমাজ কাকে বলে ? নগর সমাজের বৈশিষ্টগুলি আলোচনা কর।

১০. ভারতীয় সমাজে বর্ণ ও জাতি বিষয়ে আলোচনা কর।

১১. যজমানি প্রথা কাকে বলে ? এর বৈশিষ্টগুলি আলোচনা কর।

অন্যান্য বিষয়ের সাজেশন পেতে এখানে CLICK কর।

Share
Tweet
Pin
Share
1 comments

EDUCATION 3RD SEMESTER SUGGESTION 

CBCS 3rd Semester Education Suggestion 

Sociological Foundation of Education 

১. শিক্ষা ও সমাজবিদ্যার সম্পর্ক আলোচনা করো।

২. শিক্ষায় সমাজতত্ত্বমূলক ভিত্তিসমূহ তুলে ধর।

৩. শিক্ষাশ্রয়ী সমাজবিদ্যার কর্মপরিধি আলোচনা করো।

৪. শিক্ষাশ্রয়ী সমাজবিদ্যার বিভিন্ন পদ্ধতিগুলি আলোচনা করো।

৫. শিক্ষায় শিক্ষাশ্রয়ী সমাজবিদ্যার অবদান আলোচনা করো।

অন্যান্য বিষয়ের সাজেশন পেতে এখানে CLICK কর।

৬. সামাজিক গোষ্ঠীর শ্রেণীবিভাগ করো।

৭. সংস্কৃতি বলতে কী বোঝো ? শিক্ষা ও সংস্কৃতির সম্পর্ক আলোচনা করো।

৮. সামাজিক পরিবর্তন বলতে কী বোঝো ? সামাজিক পরিবর্তনে শিক্ষার ভূমিকা আলোচনা করো।

[ প্রয়োজনে আরো প্রশ্ন এখানে যুক্ত হতে পারে। তাই ছাত্র ছাত্রীদের অনুরোধ করা হচ্ছে প্রতিনিয়ত ওয়েবসাইটের ওপর লক্ষ্য রাখতে।  ]

অন্যান্য বিষয়ের সাজেশন পেতে এখানে CLICK কর।

Share
Tweet
Pin
Share
No comments

 CBCS 3RD SEMESTER HISTORY SUGGESTION 


GOUR BANGA UNIVERSITY CBCS 3RD SEMESTER HISTORY SUGGESTION 

HISTORY OF INDIA 1200 AD TO 1556 AD 

১.  মহম্মদ বিন তুঘলকের রাজত্বকালের প্রধান ঘটনাগুলি কী ছিল ? তুমি কি তাঁকে '' বৈপরীত্যের সংমিশ্রণ '' বলে মনে কর ?

২. শেরশাহের প্রশাসনিক সংস্কারগুলি সম্পর্কে আলোচনা কর। 

৩. দিল্লি সুলতানির প্রকৃত প্রতিষ্ঠাতা কে ? তাঁর কৃতিত্ব আলোচনা কর। 

৪. বিজয়নগর সাম্রাজ্যের সমাজ ও অর্থনীতি সম্পর্কে আলোচনা কর। 

৫. ফিরোজ শাহ তুঘলকের সংস্কারগুলি বিশ্লেষণ কর। 

৬. দিল্লির সুলতানির সংহতি সাধনে গিয়াসউদ্দিন বলবন কী কী পদক্ষেপ গ্রহণ করেছিলেন ?

৭. মোঙ্গল কারা ? মোঙ্গল আক্রমণ প্রতিরোধে ভারতের সুলতানি শাসকদের অবদান আলোচনা কর। 

৮. সুলতানি যুগের স্থাপত্যগত উদ্ভাবনগুলির পরিচয় দাও। 

৯. আলাউদ্দিন খলজির শাসনতান্ত্রিক ও অর্থনৈতিক পদক্ষেপগুলি আলোচনা কর। 

১০. ভক্তি আন্দোলন।

অন্যান্য বিষয়ের সাজেশন পেতে এখানে CLICK কর।

CBCS 3RD SEMESTER HISTORY SUGGESTION 


১১. সুফি আন্দোলন। 

১২. ইকতা ব্যবস্থা। 

১৩. ইলিয়াসশাহি বংশ। 

১৪. হুসেনশাহি বংশ। 

১৫. বলবনের রাজতান্ত্রিক আদর্শ। 


বি : দ্র : প্রয়োজনে প্রশ্নগুলি পরিবর্তন , পরিমার্জন ও পরিবর্ধন ঘটতে পারে। তাই প্রতিনিয়ত ওয়েবসাইটের ওপর লক্ষ্য রাখতে অনুরোধ করা হচ্ছে। 

** কিছু জানার থাকলে এখানে Comment করবে।    

অন্যান্য বিষয়ের সাজেশন পেতে এখানে CLICK কর।
  














Share
Tweet
Pin
Share
No comments


GBU 2ND SEMESTER SUGGESTION.

Gour Banga University
2nd semester suggestion  


এখানে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের B. A . 2ND SEMESTER এর বিভিন্ন বিষয়ের গুরুত্বপূর্ণ প্রশ্ন প্রকাশিত হবে। তবে প্রয়োজনে প্রশ্নগুলি পরিমার্জিত , পরিবর্ধিত ও পরিবর্তিত হবে। তাই ছাত্র ছাত্রীদের নিকট বিশেষভাবে অনুরোধ করা হচ্ছে নিয়মিত এই ওয়েবসাইট লক্ষ্য রাখতে। প্রশ্নোত্তরগুলি তোমাদের পরীক্ষার সময় বিশেষভাবে কাজে আসবে। 

পড়াশোনার সুবিধার জন্য কোনো কোনো ক্ষেত্রে উত্তর সংযোজিত হয়েছে। ওয়েবসাইট টি FOLLOW করলে যখন যে প্রশ্নোত্তর প্রকাশিত হবে তার নিয়মিত আপডেট তোমরা পেয়ে যাবে। 

যে বিষয়টি দেখতে চাও তার উপর Click করো। 

HISTORY

ভাষাতত্ত্ব

POLITICAL SCIENCE

EDUCATION

EDUCATION G.E.


Share
Tweet
Pin
Share
3 comments
Newer Posts
Older Posts

Followers

Pages

  • Home
  • Privacy Policy
  • Disclaimer
  • CONTACT ME
  • About Me

Contact Form

Name

Email *

Message *

About me

Hallow viewers , myself Nandan Dutta [Subhankar Dutta], reside at Maheshpur,Malda.
I made this website for the students of B.A. courses under Gour Banga University. Here you can get suggestions of different subjects like HISTORY , SOCIOLOGY , POLITICAL SCIENCE & EDUCATION.
In future I will add MCQ sections of those subjects.


Categories

  • 1ST SEMESTER SUGGESTION (1)
  • 2 ND YEAR SUGGESTION (1)
  • 2ND SEMESTER (1)
  • 3RD SEMESTER (8)
  • BENGALI NOTES (21)
  • CU suggestion. (1)
  • EDUCATION NOTES (141)
  • ENGLISH COMPULSORY (16)
  • GBU Suggestion. (7)
  • HISTORY EUROPE & WORLD (46)
  • HISTORY NOTES (68)
  • POL SC NOTES (68)
  • SOCIOLOGY NOTES (72)
  • WBCS 2020 (1)

recent posts

Blog Archive

  • August 2025 (4)
  • May 2025 (3)
  • April 2025 (20)
  • March 2025 (12)
  • February 2025 (8)
  • November 2024 (5)
  • October 2024 (2)
  • September 2024 (2)
  • June 2024 (2)
  • March 2024 (6)
  • February 2024 (4)
  • October 2023 (5)
  • May 2023 (5)
  • April 2023 (1)
  • December 2022 (1)
  • November 2022 (13)
  • September 2022 (2)
  • August 2022 (7)
  • July 2022 (29)
  • June 2022 (10)
  • May 2022 (25)
  • April 2022 (24)
  • March 2022 (16)
  • February 2022 (19)
  • January 2022 (21)
  • December 2021 (46)
  • November 2021 (5)
  • October 2021 (6)
  • September 2021 (5)
  • August 2021 (41)
  • July 2021 (43)
  • June 2021 (31)
  • May 2021 (7)
  • April 2021 (1)
  • July 2020 (1)
  • June 2020 (3)
  • April 2020 (1)
  • November 2019 (1)
  • July 2019 (1)
  • June 2019 (1)
  • May 2019 (1)
  • April 2019 (2)
  • January 2019 (1)

Pages

  • Home
  • 2nd SEM ভাষাতত্ত্ব :
  • বাংলা উপভাষা
  • দ্বিতীয় পুলকেশীর কৃতিত্ব
  • ভারতীয় সংবিধানে বর্ণিত সাম্যের অধিকারগুলি আলোচনা করো।
  • হর্ষবর্ধনের কৃতিত্ব আলোচনা করো। তাকে কি উত্তর পথনাথ বলা যায় ?
  • ভারতীয় সংবিধানের প্রধান প্রধান বৈশিষ্ট্য :-
  • উদারনীতিবাদ : সংক্ষিপ্ত ধারণা :-
  • চোল শাসনব্যবস্থা :-
  • গুপ্তযুগ সুবর্ণযুগ সম্পর্কিত আলোচনা।
  • ৬. উদাহরণসহ মধ্যযুগের বাংলাভাষার কয়েকটি বৈশিষ্ট আল...
  • 1. Marxism
  • আধুনিক বাংলা ভাষা ও তার বৈশিষ্ট।
  • Discuss the career and achievements of Samudragupta .
  • ভাষাতত্ত্ব

Created with by ThemeXpose | Distributed by Blogger Templates