EDUCATION 2ND SEMESTER
Gour Banga University B.A. 2nd semester EDUCATION suggestion.
EDUCATION 2ND SEMESTER
এখানে Gour Banga University 2nd Semester এর Education ( D.C. ) বিষয়ের গুরুত্বপূর্ণ প্রশ্ন আলোচনা করা হল। ওয়েবসাইটের উপর নিয়মিত নজর রাখলে এখানে আলোচিত প্রশ্নোত্তরগুলি তোমাদের পরীক্ষার সময় খুবই কাজে আসবে। ওয়েবসাইট টি কে FOLLOW করলে তোমরা নিয়মিত আপডেট পেয়ে যাবে।
Unit I : Psychology and Learning
১. মনোবিদ্যার সংজ্ঞা দাও। মনোবিদ্যার বৈশিষ্টগুলি আলোচনা কর।
২. মনোবিদ্যার প্রকৃতি ও পরিধি আলোচনা কর।
৩. মনোবিদ্যা ও শিক্ষাবিজ্ঞানের সম্পর্ক আলোচনা কর।
৪. মনোবিজ্ঞান ও শিক্ষা - মনোবিজ্ঞানের পার্থক্যগুলো আলোচনা কর।
৫. শৈশবের বিকাশগত বৈশিষ্ট , শৈশবের বিভিন্ন চাহিদা ও সমস্যা।
৬. বাল্যের বিকাশগত বৈশিষ্ট , শৈশবের বিভিন্ন চাহিদা ও সমস্যা।
৭. কৈশোরের বিকাশগত বৈশিষ্ট , শৈশবের বিভিন্ন চাহিদা ও সমস্যা।
৮. শিখন কাকে বলে ? শিখনের বৈশিষ্টগুলি আলোচনা কর।
৯. পরিণমন কাকে বলে ? পরিণমনের বৈশিষ্টগুলি আলোচনা কর।
১০. শিখন ও পরিণমনের সম্পর্ক আলোচনা কর।
১১. শিখন ও পরিণমনের পার্থক্যগুলো আলোচনা কর।
১২. পরীক্ষাসহ প্যাভলভের প্রাচীন অনুবর্তন তত্ত্বটি আলোচনা কর।
১৩. পরীক্ষাসহ স্কিনারের সক্রিয় অনুবর্তন তত্ত্বটি আলোচনা কর।
১৪. প্রাচীন ও সক্রিয় অনুবর্তনের পার্থক্যগুলো আলোচনা কর।
১৫. থর্নডাইকের শিখন সংক্রান্ত সূত্রগুলি লেখ।
Unit II : Psychological perspectives of Education .
১. অভ্যাস কাকে বলে ? শিশুদের মধ্যে সু - অভ্যাস গঠনের উপায়গুলি লেখ।
অথবা , শিশুদের মধ্যে থেকে কু - অভ্যাসগুলি কীভাবে দূর করা যায় ?
২. শিক্ষাক্ষেত্রে অভ্যাসের গুরুত্ব আলোচনা কর।
৩. প্রক্ষোভ কী ? প্রক্ষোভের বৈশিষ্ট আলোচনা কর।
৪. শিশুর প্রক্ষোভিক বিকাশে বিদ্যালয়ের ভূমিকা আলোচনা কর।
৫. শিক্ষাক্ষেত্রে প্রক্ষোভের ভূমিকা আলোচনা কর।
৬. স্মৃতি কাকে বলে ? স্মৃতির বিভিন্ন উপাদান বা স্তরগুলি আলোচনা কর।
৭. বিস্মৃতি কাকে বলে ? বিস্মৃতির বিভিন্ন কারণগুলি লেখ।
৮. বুদ্ধি কী ? বুদ্ধির বৈশিষ্টগুলি লেখ।
৯. স্পিয়ারম্যানের দ্বি - উপাদান তত্ত্বটি আলোচনা কর।
১০. থার্স্টোনের বহু - উপাদান তত্ত্বটি আলোচনা কর।
১১. স্পিয়ারম্যানের দ্বি - উপাদান তত্ত্ব ও থার্স্টোনের বহু উপাদান তত্ত্বের পার্থক্যগুলি আলোচনা কর।
১২. গিলফোর্ডের SOI মডেলটি সম্পর্কে যা জানো লেখ।
১৩. ব্যক্তিত্ব কাকে বলে ? ব্যক্তিত্ব পরিমাপক বিভিন্ন কৌশলগুলি আলোচনা কর।
১৪. ব্যক্তিত্বের সংলক্ষণ বলতে কী বোঝ ?
১৫. ব্যক্তিত্বের বিকাশে বিদ্যালয়ের ভূমিকা আলোচনা কর।
১৬. ব্যক্তিত্বের বিকাশে পরিবারের ভূমিকা আলোচনা কর।
To be continued ..............