নিয়ন্ত্রিত শিক্ষা ও অনিয়ন্ত্রিত শিক্ষার পার্থক্যগুলি আলোচনা কর।

by - February 20, 2025

নিয়ন্ত্রিত শিক্ষা ও অনিয়ন্ত্রিত শিক্ষার পার্থক্যগুলি আলোচনা কর। 

নিয়ন্ত্রিত শিক্ষা ও অনিয়ন্ত্রিত শিক্ষার তুলনামূলক আলোচনা। 




নিয়ন্ত্রিত শিক্ষা ও অনিয়ন্ত্রিত শিক্ষার পার্থক্য :-


নিয়ন্ত্রিত ও অনিয়ন্ত্রিত শিক্ষার পার্থক্যগুলি হল - 

১. নিয়ন্ত্রণ :-
নিয়ন্ত্রিত শিক্ষার সকল উপাদান সম্পূর্ণরূপে নিয়ন্ত্রিত। এগুলি ব্যক্তি , সমাজ বা রাষ্ট্র কর্তৃক নিয়ন্ত্রিত হয়। কিন্তু অনিয়ন্ত্রিত শিক্ষার কোনোকিছুই নিয়ন্ত্রিত নয়। 

২. পাঠক্রম :-
নিয়ন্ত্রিত শিক্ষায় একটি সুনির্দিষ্ট ও সুপরিকল্পিত পাঠক্রমের উপস্থিতি লক্ষ্য করা যায়। কিন্তু অনিয়ন্ত্রিত শিক্ষায় এধরণের পাঠক্রম অনুপস্থিত। 

৩. সময়কাল :-
নিয়ন্ত্রিত শিক্ষার সময়কাল সুনির্দিষ্ট। সাধারণতঃ এক বছর সময়কালকে একটি শ্রেণীগত পাঠদানের আদর্শ সময় হিসাবে বিবেচিত করা হয়। কিন্তু অনিয়ন্ত্রিত শিক্ষায় এরকম কোনো নির্দিষ্ট সময়কাল থাকেনা। 


৪. নির্দিষ্ট বয়স :-
নিয়ন্ত্রিত শিক্ষার প্রতিটি শ্রেণীতে ভর্তির জন্য নির্দিষ্ট বয়স রয়েছে। কিন্তু অনিয়ন্ত্রিত শিক্ষায় মানুষ পরিবেশ ও সমাজে থেকে জন্ম থেকে মৃত্যু পর্যন্ত শিক্ষালাভের সুযোগ লাভ করে। 

৫. শিক্ষক :-
সকল প্রকার নিয়ন্ত্রিত শিক্ষা পরিচালিত হয় সুযোগ্য শিক্ষকদের দ্বারা। পাঠদান , মূল্যায়ণ - সবকিছুই শিক্ষকদের দ্বারা পরিচালিত হয়। কিন্তু অনিয়ন্ত্রিত শিক্ষায় শিক্ষার্থী নিজের প্রয়োজন ও চাহিদামত নিজেই শেখে। এখানে শিক্ষক অনির্দিষ্ট ; আবার কোনো কোনো ক্ষেত্রে অনুপস্থিত। 

৬. উদ্দেশ্য ও লক্ষ্য :-
নিয়ন্ত্রিত শিক্ষার প্রধান লক্ষ্য হল শিক্ষার্থীর সর্বাঙ্গীন বিকাশ। শিক্ষার্থীর বৃত্তিমূলক , বৌদ্ধিক , সামাজিক , গণতান্ত্রিক , কৃষ্টিমূলক - সকল প্রকার চাহিদা পরিতৃপ্ত করাই হল নিয়ন্ত্রিত শিক্ষার প্রধান কাজ। কিন্তু অনিয়ন্ত্রিত শিক্ষার এরকম কোনো নির্দিষ্ট লক্ষ্য থাকেনা। এখানে ব্যক্তি নিজ প্রয়োজন , চাহিদা ও সামর্থ্য অনুযায়ী শিক্ষা গ্রহণ করে। 

৭. আর্থিক বিষয় :- 
নিয়ন্ত্রিত শিক্ষাতে বিদ্যালয় পরিচালনা , পাঠ্যপুস্তক , পরীক্ষা - ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে প্রচুর অর্থ ব্যায় হয়। রাষ্ট্র বা শিক্ষার্থী কর্তৃক সেই ব্যয় বহন করা হয়। তবে অনিয়ন্ত্রিত শিক্ষাতে ব্যয়ের কোনো প্রশ্ন নেই বা ব্যয় হলেও তা নগন্য। 


৮. শৃঙ্খলা :-
নিয়ন্ত্রিত শিক্ষায় কঠোরভাবে শৃঙ্খলা রক্ষা করা হয়। বিশৃঙ্খলাপূর্ণ কোনো বিষয়ের প্রতিরোধে বিবিধ ব্যবস্থা গ্রহণ করা হয়। কিন্তু অনিয়ন্ত্রিত শিক্ষায় শিক্ষার্থী স্বনিয়ন্ত্রিতভাবে শিক্ষা লাভ করে। ফলে এখানে শৃঙ্খলার প্রশ্নটি অর্থহীন। 

৯. গঠন :- 
নিয়ন্ত্রিত শিক্ষা হল একটি বিধিবদ্ধ সংস্থা। রাষ্ট্র , সমাজ বা ব্যক্তি কর্তৃক নিয়ন্ত্রিত শিক্ষার প্রতিষ্ঠানগুলি গঠিত হয় এবং পরিচালিত হয়। নিয়ন্ত্রিত শিক্ষার কর্তৃত্বকারী সকল সংস্থা পরস্পর সম্পর্কিত থাকে। কিন্তু অনিয়ন্ত্রিত শিক্ষা ক্ষেত্রে বিষয়গুলি অনুপস্থিত। 

১০. শিক্ষাপদ্ধতি :- 
নিয়ন্ত্রিত শিক্ষার শিক্ষা পদ্ধতি বিধিবদ্ধ। নিয়ন্ত্রিত শিক্ষায় শিক্ষার্থী ও পাঠক্রমের মধ্যে সেতুবন্ধনের কাজ করেন শিক্ষক। পাঠদানের ক্ষেত্রে ত্বাত্ত্বিক ও ব্যবহারিক উভয়প্রকার পদ্ধতিই অনুসরণ করা হয়। কিন্তু অনিয়ন্ত্রিত শিক্ষায় স্বয়ং শিখনের নীতি অনুসৃত হয়। 

১১. মূল্যায়ন :- 
নিয়ন্ত্রিত শিক্ষা ব্যবস্থার একটি অবিচ্ছেদ্য অঙ্গ হল মূল্যায়ন। শিক্ষার্থীর প্রাপ্ত জ্ঞান ও দক্ষতার যাঁচাই করা হয় মূল্যায়নের মাধ্যমে। কিন্তু অনিয়ন্ত্রিত শিক্ষায় মূল্যায়নের কোনো অস্তিত্ব নেই।           

You May Also Like

0 comments