ব্যাপক অর্থে শিক্ষা কাকে বলে ? ব্যাপক অর্থে শিক্ষার বিভিন্ন বৈশিষ্টগুলি আলোচনা কর।

by - February 08, 2024

ব্যাপক অর্থে শিক্ষা কাকে বলে ? ব্যাপক অর্থে শিক্ষার বিভিন্ন বৈশিষ্টগুলি আলোচনা কর।  

ব্যাপক অর্থে শিক্ষা : সংজ্ঞা ও বৈশিষ্ট। 





ব্যাপক অর্থে শিক্ষার ধারণা :- 


ব্যাপক অর্থে শিক্ষা বলতে বোঝায় , শিশু সারাজীবন ধরে তার পারিপার্শ্বিক সমাজ , পরিবেশ , বিভিন্ন ঘটনাপ্রবাহ - ইত্যাদি থেকে শিক্ষালাভ করে এবং তার মধ্যে আচরণগত পরিবর্তন সাধিত হয়। ব্যাপক অর্থে শিক্ষায় শিক্ষকের ভূমিকা থাকে নগন্য এবং শিক্ষার্থী আত্মসক্রিয়ভাবে অভিজ্ঞতা অর্জন করে। ব্যাপক অর্থে শিক্ষায় শিশু তার জীবনের প্রাসঙ্গিক সমস্যাগুলি সম্পর্কে জ্ঞাত হতে পারে এবং সমস্যা সমাধানের পথ প্রশস্ত করে। 

আধুনিক অর্থে শিক্ষা হল শিশুর সর্বাঙ্গীন বৃদ্ধি ও বিকাশের প্রক্রিয়া। 
জন ডিউই , পেস্তালৎসি - প্রমুখ শিক্ষাবিদগণ শিক্ষাকে  জীবন বিকাশের প্রক্রিয়া হিসাবে বর্ণনা করেছেন। 
স্বামী বিবেকানন্দ , শিক্ষার লক্ষ্য হিসাবে শিক্ষার্থীর সর্বাঙ্গীন বিকাশ ও আত্ম উপলব্ধিকে বুঝিয়েছেন। 
রুশো শিক্ষার্থীকেন্দ্রিক শিক্ষার কথা বলেছেন। তিনি গতানুগতিক পাঠক্রমের কৃত্রিমতা থেকে শিক্ষাকে মুক্ত করার কথা বলেছেন। 
প্লেটো বলেছেন , শুধুমাত্র পাঠক্রম নয় , শিক্ষার্থীর দেহ ও মনের পরিপূর্ণ সৌন্দর্যকে উপলব্ধি করতে চাই সর্বাঙ্গীন ও সর্বার্থক শিক্ষা। 
ফ্রয়েবেল শিক্ষাকে একটি বিকাশের প্রক্রিয়া হিসাবে উল্লেখ করেছেন। 

উপরোক্ত সংজ্ঞাগুলি থেকে স্পষ্ট প্রতীয়মান হয় শিক্ষা শুধুমাত্র পাঠক্রম ও বিদ্যালয়ের মধ্যে সীমাবদ্ধ নয়। শিশুর জীবন পরিপূর্ণভাবে বিকশিত করে তুলতে চাই ব্যাপক ও সর্বাঙ্গীন শিক্ষা।    


ব্যাপক অর্থে শিক্ষার বৈশিষ্ট :- 


ব্যাপক অর্থে শিক্ষার বিভিন্ন বৈশিষ্টগুলি হল - 

১. সর্বাত্মক উন্নয়ন :- 
ব্যাপক অর্থে শিক্ষার সাহায্যে শিক্ষার্থীর জীবনের সর্বাত্মক উন্নয়ন ঘটে। শিশু তার পারিপার্শ্বিক সম্পর্কে বাস্তব জ্ঞান লাভ করে , বিভিন্ন সমস্যা চিহ্নিত করে এবং সেগুলিকে সমাধানের উপায় খুঁজে বের করে। ব্যাপক অর্থে শিক্ষায় শিশুর সর্বপ্রকার সম্ভাবনার বিকাশ ঘটে। 

২. সামঞ্জস্য বিধান :- 
ব্যাপক অর্থে শিক্ষার মাধ্যমে শিশুর বিভিন্ন চাহিদা ও ক্ষমতার মধ্যে সামঞ্জস্যবিধান করা হয়। শিশুর দৈহিক , মানসিক , প্রক্ষোভিক , সাংস্কৃতিক , নৈতিক , বৃত্তিমূলক - ইত্যাদি বিভিন্ন চাহিদার মধ্যে সামঞ্জস্যবিধান করে ব্যাপক অর্থে শিক্ষা। 

৩. জীবনব্যাপী প্রক্রিয়া :- 
ব্যাপক অর্থে শিক্ষা হল জীবনব্যাপী প্রক্রিয়া। শিক্ষার্থী জন্ম থেকে মৃত্যু পর্যন্ত শিক্ষার বিভিন্ন মাধ্যমগুলি থেকে জ্ঞান ও অভিজ্ঞতা সঞ্চয় করে এবং আচরণের পরিবর্তন ঘটায়। শিক্ষার্থী সারা জীবন ধরে বিভিন্ন সমস্যার সম্মুখীন হয় এবং সেইসকল সমস্যার সম্মুখীন হয়ে শিক্ষার্থীর অভিযোজন ঘটে। 

৪. শিক্ষকের ভূমিকা :- 
ব্যাপক অর্থে শিক্ষায় শিক্ষক ভূমিকা নগণ্য। শিক্ষক এখানে কেবলমাত্র সহায়কের ভূমিকা পালন করতে পারে। তবে বেশিরভাগ ক্ষেত্রে শিক্ষার্থী নিজ অভিজ্ঞতা ও আত্মসক্রিয়তার মাধ্যমেই জ্ঞান ও অভিজ্ঞতা অর্জন করে। যেমন , একজন ব্যক্তি সংবাদপত্র পাঠ করে কিছু জ্ঞান অর্জন করলে সেখানে শিক্ষকের কোনো অস্তিত্ব থাকেনা। 

৫. অভিযোজন :- 
ব্যাপক অর্থে শিক্ষা শিক্ষার্থীকে তার পারিপার্শ্বিক পরিবেশ ও সমাজের সঙ্গে অভিযোজন ঘটাতে সাহায্য করে। এই অভিযোজনের ফলে শিক্ষার্থী জীবন - উপযোগী অভিজ্ঞতা অর্জন করে এবং শিক্ষার্থীকে তার বাস্তব জীবনের সঙ্গে মানিয়ে নিতে সাহায্য করে। 

৬. শিক্ষার্থী কেন্দ্রিকতা :- 
ব্যাপক অর্থে শিক্ষা সর্বদা শিক্ষার্থীকেন্দ্রিক। শিক্ষার্থী নিজ প্রয়োজন অনুসারে তার পারিপার্শ্বিক থেকে অভিজ্ঞতা সঞ্চয় করে। ব্যাপক অর্থে শিক্ষায় শিক্ষার অন্যান্য উপাদান - যেমন - বিদ্যালয় , শিক্ষক , পাঠক্রম - ইত্যাদির ভূমিকা নিতান্তই অপ্রাসঙ্গিক। ব্যাপক অর্থে শিক্ষার মুখ্য উপজীব্য একমাত্র শিক্ষার্থী। 

৭. শিক্ষার্থীর চাহিদাভিত্তিক প্রক্রিয়ায় :- 
ব্যাপক অর্থে শিক্ষা শিক্ষার্থীর চাহিদার উপর নির্ভর করে। যেসকল ক্ষেত্রে শিক্ষার্থীর জ্ঞান লাভের চাহিদা থাকে শিক্ষার্থী সেই সকল ক্ষেত্রে জ্ঞান লাভের জন্য আত্মসক্রিয় হয়ে ওঠে। যেমন যে শিশুর সংগীতের উপর বিশেষ চাহিদা আছে , সেই শিশু খুব সহজেই সংগীতের প্রতি আকৃষ্ট হবে এবং অভিজ্ঞতা অর্জন করবে। 

৮. ক্রমবিকাশমূলক প্রক্রিয়া :- 
ব্যাপক অর্থে শিক্ষা প্রক্রিয়া ক্রমবিকাশমূলক। অর্থাৎ ব্যাপক অর্থে শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীর অন্তর্নিহিত সম্ভাবনাগুলির ক্রমশঃ বিকাশ সাধিত হয়। শিক্ষার্থী তার পারিপার্শ্বিক জগৎ থেকে জ্ঞান ও অভিজ্ঞতা অর্জন করে নিজের সুপ্ত সম্ভাবনাগুলির বিকাশ ঘটায়। 


৯. বহুমুখী প্রক্রিয়া :- 
ব্যাপক অর্থে শিক্ষা একটি বহুমুখী প্রক্রিয়া। কেননা , প্রথাগত , প্রথা - বহির্ভুত - ইত্যাদি সর্বক্ষেত্রেই ব্যাপক অর্থে শিক্ষার প্রভাব পরিলক্ষিত হয়। যেমন প্রথাগত শিক্ষায় শিশু পাঠক্রমের বিষয়বস্তুর সঙ্গে সঙ্গে বিষয় বহির্ভুত বিভিন্ন জ্ঞান অর্জন করে।             

১০. ধারাবাহিক প্রক্রিয়া :- 
ব্যাপক অর্থে শিক্ষা হল একটি ধারাবাহিক প্রক্রিয়া। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত শিক্ষার্থী ধারাবাহিকভাবে বিভিন্ন জ্ঞান ও অভিজ্ঞতা অর্জন করে। এই ধারাবাহিকতা শিক্ষার্থীর জীবনের প্রতিটি ক্ষেত্রে দেখা যায়। 

১১. 7 - R বিষয়ে জ্ঞান ও অভিজ্ঞতা প্রদান :- 
ব্যাপক অর্থে শিক্ষা শিক্ষার্থীকে পঠন , লিখন , গণিত , মনোরঞ্জন , অধিকার , দায়িত্ব ও কর্তব্য - ইত্যাদি সাতটি ক্ষেত্রে সর্বাঙ্গীন ধারণা প্রদান করে। উক্ত জ্ঞানগুলি লাভের ফলে শিক্ষার্থীর জীবন বিকশিত ও পরিপূর্ণ হয়ে ওঠে। 

১২. গতিশীল প্রক্রিয়া :- 
ব্যাপক অর্থে শিক্ষা হল একটি গতিশীল প্রক্রিয়া। শিক্ষার্থীর সারাজীবন ধরে গতিশীলভাবে ব্যাপক অর্থে শিক্ষা পরিচালিত হয়। 

১৩. তত্ত্ব ও তথ্যের মেলবন্ধন :- 
ব্যাপক অর্থে শিক্ষায় শিক্ষার্থী তত্ত্ব ও তথ্যের মেলবন্ধন ঘটাতে পারে। প্রথাগত শিক্ষা থেকে পাওয়া তাত্ত্বিক জ্ঞানগুলিকে শিক্ষার্থী বাস্তবের কষ্টিপাথরে বিচার করে কাজে লাগাতে পারে। 

১৪. বাস্তব জীবনের সহায়ক :- 
ব্যাপক অর্থে শিক্ষা শিক্ষার্থীর বাস্তব জীবনের সহায়ক হয়ে ওঠে। ব্যাপক অর্থে শিক্ষার মাধ্যমে শিক্ষার্থী তার বাস্তব জীবন , বাস্তব জীবনের বিভিন্ন সমস্যা - ইত্যাদি সম্পর্কে ওয়াকিবহাল হতে পারে এবং অভিযোজন ঘটাতে পারে। 

১৫. সামাজিক প্রক্রিয়া :- 
ব্যাপক অর্থে শিক্ষা হল একটি সামাজিক প্রক্রিয়া। শিক্ষার্থীর সকল চাহিদা ও ইচ্ছা সকলই সমাজের দ্বারা নিয়ন্ত্রিত ও পরিচালিত হয়। এর দ্বারা প্রভাবিত হয়ে শিক্ষার্থী নিজেকে সমাজের উপযুক্ত করে তোলার চেষ্টা করে। 

পরিশেষে বলা যায় যে , ব্যাপক অর্থে শিক্ষা শিক্ষার্থীর জীবনের সামগ্রিক পরিবর্তনের আধার। ব্যাপক অর্থে শিক্ষার মাধ্যমেই শিক্ষার্থী নিজেকে পরিপূর্ণরূপে বিকাশের সুযোগ পায় আবার অন্যদিকে বিভিন্ন অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে শিক্ষার্থী নিজের লক্ষ্য চরিতার্থ করতে পারে।    

 

You May Also Like

0 comments