শিক্ষা ও দর্শনের সম্পর্ক আলোচনা করো।

by - March 06, 2022

শিক্ষা ও দর্শনের সম্পর্ক আলোচনা করো। 

Discuss the relation between Education and Philosophy . ( In Bengali ) 




আধুনিক অর্থে , শিক্ষাকে একটি বৈজ্ঞানিক প্রক্রিয়া হিসেবে ব্যাখ্যা করা হয়। শিক্ষা সম্পর্কে আলোচনা করার জন্য জ্ঞানের যে বিশেষ শাখা - তা'ই হলো শিক্ষাবিজ্ঞান। অন্যদিকে বিশ্বব্রম্মান্ডের চিরন্তন সত্যকে অনুসন্ধান করার যে প্রবণতা - তা'ই হল দর্শন। ইংরেজি Philosophy শব্দটি দুটি গ্রিক শব্দের সমন্বয়ে সৃষ্ট। Philos  শব্দের অর্থ হলো ভালোবাসা বা আকর্ষণ এবং Sophia শব্দের অর্থ হলো জ্ঞান। সুতরাং Philoophy শব্দের অর্থ হলো জ্ঞানের প্রতি আসক্তি। আদর্শগত দিক দিয়ে বলা যেতে পারে সত্যকে আবিষ্কার করার জন্য মানুষের যে অবিচ্ছিন্ন প্রচেষ্টা তা'ই হলো দর্শন। 


Adams শিক্ষাকে দর্শনের গতিশীল দিক হিসেবে বর্ণনা করেছেন। [ dynamic aspect of philosophy ]
Fichte বলেছেন , দর্শন ব্যাতিরকে শিক্ষার শিল্পসৌন্দর্য কখনোই এককভাবে সম্পূর্ণ স্বচ্ছতা বা স্পষ্টতা অর্জন করতে পারেনা।[ The art of education will never attain complete clearness in itself without Philosophy ] 
শিক্ষাবিদ Ross বলেছেন শিক্ষার সমস্ত প্রশ্নই অন্তিমে দর্শনের প্রশ্ন হয়ে ওঠে। 
জন ডিউই বলেছেন , দর্শন হচ্ছে অতীব সাধারণ বৈশিষ্ট সমন্বিত শিক্ষার এক অভিনব তত্ত্ব। 

শিক্ষাবিজ্ঞানী Ross  শিক্ষা ও দর্শনের পারস্পরিক সম্পর্ক বোঝাবার জন্য বলেছেন - দর্শন ও শিক্ষা হচ্ছে একই মুদ্রার দুটি দিক। প্রথমটি হচ্ছে চিন্তার দিক , অপরটি হচ্ছে সক্রিয়তার দিক। 
[ ‘’Philosophy and Education are the two sides of a coin , the former is contemplative side and the letter is the active side ‘’] 

বস্তুতঃপক্ষে , মানুষের জীবনের চলার পথকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রয়োজন মৌলিক কার্যকরী নীতি ও তত্ত্ব। এই মৌলিক নীতি ও তত্ত্বগুলি যদি সুচিন্তিত , সুপরিকল্পিত ও সুপরিক্ষিত হয় তবেই মানুষের জীবন কল্যাণের পথে অগ্রসর হয়। দর্শনের কাজ হচ্ছে এই মৌলিক নীতি ও তত্ত্বগুলির যোগান দেওয়া। আবার দর্শন প্রদত্ত নীতি ও তত্ত্ব কার্যকরী করার জন্য প্রয়োজন শিক্ষার। সুতরাং দর্শন ও শিক্ষার সম্পর্ক অতি নিবিড়। শিক্ষা প্রকৃতপক্ষে দর্শনের প্রায়োগিক দিক। 


শিক্ষার লক্ষ্য ও দর্শন :-

প্রত্যেকটি শিক্ষার লক্ষ্যের মূলে একটি জীবনাদর্শ থাকে। অর্থাৎ , যেকোনো সময়ে , যেকোনো দেশে শিক্ষার লক্ষ্য নির্ধারণ দার্শনিক চিন্তাধারার দ্বারা প্রভাবিত হতে বাধ্য। দার্শনিকেরা তাঁদের বিচার ও চিন্তার ফল হিসেবে , মানুষের জীবনের জন্য কতকগুলি চরম মূল্যবোধ নির্ধারণ করেন। এই মূল্যবোধগুলিই পরবর্তীকালে সেই সময়ের সেই সমাজের শিক্ষার লক্ষ্য হয়ে দাঁড়ায়। এইভাবে দার্শনিক তত্ত্বচিন্তা শিক্ষার লক্ষ্য নির্ধারণের কাজকে প্রভাবিত করে। 
তাই অধ্যাপক Nunn বলেছেন - Every scheme of education , being at bottom a practical philosophy necessarily touches life at every point .

পাঠক্রম ও দর্শন :-

শিক্ষার লক্ষ্য নির্ধারণের পর প্রয়োজন হয় পাঠক্রম নির্বাচনের। পাঠক্রম হলো শিক্ষার লক্ষ্যে পৌঁছানোর উপায় মাত্র। যেহেতু শিক্ষার লক্ষ্য দার্শনিক আদর্শের দ্বারা নির্ধারিত হয় , সেহেতু পাঠক্রমের মধ্যে কী ধরণের অভিজ্ঞতা শিক্ষার্থীদের জন্য অন্তর্ভুক্ত করা হবে - সেটিও স্থিরীকৃত হয় দার্শনিক মূল্যবোধগুলির দ্বারা। 

বিশিষ্ট শিক্ষাবিদ ব্রিগস ( Briggs) বলেছেন পাঠক্রম নির্ধারণের কাজকে প্রয়োগমূলক দর্শন হিসেবে বিবেচনা করা যেতে পারে। দার্শনিকেরা নিজ আদর্শ ও দার্শনিক মূল্যবোধ দ্বারা পাঠক্রম নির্ধারণের কাজকে প্রভাবিত করেন। 


পাঠ্যপুস্তক ও দর্শন :-

আদর্শ পাঠ্যপুস্তক আধুনিক শিক্ষার একটি অপরিহার্য অঙ্গ। পাঠ্যপুস্তক শিক্ষার জন্য প্রয়োজনীয় বিষয়বস্তুকে অন্তর্ভুক্ত করে। তাই পাঠ্যপুস্তককেও শিক্ষার লক্ষ্যে পৌঁছানোর কার্যকরী মাধ্যম হিসেবে বিবেচনা করা হয়। আদর্শ পাঠ্যপুস্তক নির্মাণ করতে হলে নীতি ও মূল্যবোধের প্রয়োজন। শিক্ষাদর্শন পাঠ্যপুস্তকের এই আদর্শমান নির্ধারণে সহায়তা করে। 
দার্শনিকগণ বলেছেন , আদর্শ পাঠ্যপুস্তক শিক্ষার্থীদের সামনে সমকালীন জীবনাদর্শকে তুলে ধরবে। বিভিন্ন দার্শনিকগণ বিভিন্ন সময়ে পাঠ্যপুস্তক সম্পর্কে যে ভিন্ন ভিন্ন মতাদর্শ প্রচার করেছেন , সেগুলি বিভিন্ন দেশের পাঠ্য পুস্তক ও শিক্ষাব্যবস্থাকে পরোক্ষভাবে প্রভাবিত করেছে। তাই আধুনিক শিক্ষাবিদগণ মনে করেন , শিক্ষাক্ষেত্রে পাঠ্যপুস্তক রচনা ও নির্বাচনের উপর দর্শনের প্রভাব বর্তমান। 

শিক্ষন পদ্ধতি ও দর্শন :-

শিক্ষন পদ্ধতি শিক্ষার একটি কার্যকরী অংশ। যে উপায়ে বা কৌশলের সাহায্যে শিক্ষার লক্ষ্যে পৌঁছানো যায় তাকে'ই সাধারণভাবে বলা হয় শিক্ষন পদ্ধতি। এই পদ্ধতিও দর্শন দ্বারা প্রভাবিত। বর্তমানে যে সকল শিক্ষা পদ্ধতিগুলির কথা বলা হয় , তার প্রত্যেকটিই কোনো না কোনো জীবনদর্শন দ্বারা প্রভাবিত। 
যেমন - (১) ব্যেক্তিকেন্দ্রীক শিক্ষন পদ্ধতির মূলে আছে প্রকৃতিবাদী দর্শন। 
(২) আধুনিক কর্মকেন্দ্রিক পদ্ধতির উদ্ভব ঘটেছে প্রয়োগবাদী দর্শন থেকে। 
(৩) প্রকল্প পদ্ধতির উদ্ভব ঘটেছে প্রয়োগবাদী দর্শন থেকে। 
এইভাবে , বিভিন্ন দার্শনিক চিন্তাধারা থেকে ভিন্ন ভিন্ন শিক্ষন পদ্ধতির উদ্ভব ঘটেছে। 


শিক্ষাক্ষেত্রে শিক্ষকের ভূমিকা ও দর্শন :-

শিক্ষক শিক্ষার একটি গুরুত্বপূর্ণ উপাদান। তিনি সম্পূর্ণ শিক্ষা ব্যবস্থার কেন্দ্রস্বরূপ। তাই শিক্ষকের জীবন যে আদর্শের উপর প্রতিষ্ঠিত সেই আদর্শের দ্বারা শিক্ষাও সামগ্রিক ভাবে প্রভাবিত হয়। তাই আদর্শ শিক্ষকের কিছু গুণ থাকা বাঞ্ছনীয়। শিক্ষকের এই গুণগত মান কী হবে তা নির্ধারণ করে দর্শন। তাছাড়া , শিক্ষা ক্ষেত্রে শিক্ষকের ভূমিকা ও কর্তব্য কি হবে - তা'ও নির্ধারণ করে শিক্ষা দর্শন। যেমন - (১) ভাববাদী দার্শনিকদের মতে শিক্ষক বিদ্যালয়ে অভিভাবকের দায়িত্ব পালন করে শিক্ষার্থীদের আচরণকে নিয়ন্ত্রণ করবেন। 
(২) প্রয়োগবাদী দার্শনিকদের মতে , শিক্ষকের দায়িত্ব সহায়কের ভূমিকার মধ্যে সীমাবদ্ধ থাকবে। 
এইভাবে শিক্ষকের ব্যাক্তিগত বৈশিষ্ট , দায়িত্ব , শিক্ষাক্ষেত্রে তার ভূমিকা - ইত্যাদি সবই নির্ধারিত হয় দার্শনিকদের দ্বারা।   

মূল্যায়ন পদ্ধতি ও দর্শন :-

মূল্যায়নের উদ্দেশ্য হলো শিক্ষাক্ষেত্রে প্রাপ্তি বিচার করা। বিশেষ শিক্ষন পদ্ধতি , পাঠক্রম , শিক্ষক - সকল উপাদানগুলির সামগ্রিক সক্রিয়তার ফলে , শিক্ষার লক্ষ্য তার অভিমুখে কতটা অগ্রসর হয়েছে - তা বিচার করা'ই হলো মূল্যায়নের উদ্দেশ্য। শিক্ষার লক্ষ্যের বিচারে সামগ্রিক অগ্রগতির এই পরিমাপকে বলা হয় মূল্যায়ন। এই মূল্যায়ন যেহেতু লক্ষ্যের পরিপ্রেক্ষিতে করা হয় সেহেতু তার উপরেও দর্শনের প্রভাব বর্তমান। আবার শিক্ষার লক্ষ্য যেহেতু দার্শনিক আদর্শের ওপর ভিত্তি করে গড়ে ওঠে , তাই মূল্যায়নও সেই আদর্শের বিচারে তাৎপর্যপূর্ণ হয়ে ওঠে। তাই দর্শন শিক্ষাগত মূল্যায়নের প্রক্রিয়াকে পরোক্ষভাবে প্রভাবিত করে। 

উপসংহার :-
শিক্ষাক্ষেত্রে দর্শনের প্রভাব কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। শিক্ষার তাত্ত্বিক ও ব্যবহারিক উভয় ক্ষেত্রেই দর্শনের প্রভাব অপরিসীম। জীবন প্রক্রিয়া ও শিক্ষা কখনোই পৃথক নয়। এর কোনোটিই আদর্শ ছাড়া চলতে পারে না। শিক্ষা ও দর্শন উভয়েই ব্যাক্তিকেন্দ্রিক জীবনের তাত্ত্বিক বিশ্লেষক। আর দর্শনের জীবনকেন্দ্রিক প্রয়োগই হলো শিক্ষা। বিশিষ্ট শিক্ষাবিদ Adams বলেছেন -
‘’ Education is the dynamic side of Philosophy . ‘’

You May Also Like

0 comments