difference between caste and race ( বর্ণ ও জাতের মধ্যে পার্থক্য )

by - December 05, 2021

Difference between caste and race .

বর্ণ ও জাতের মধ্যে পার্থক্য :- 


বৈদিক যুগের সমাজে গােড়ার দিকে কয়েকটি বর্ণকে কেন্দ্র করে অল্প কিছু সংখ্যক জনগােষ্ঠীর অস্তিত্ব পরিলক্ষিত হয়। কালক্রমে এর সঙ্গে সংযুক্ত হয় বিভিন্ন বৃত্তিজীবী বহু ও বিভিন্ন জনগােষ্ঠী। এই জনগােষ্ঠীগুলিই হল নতুন নতুন জাত। সুতরাং বর্ণ ও জাতের মধ্যে যােগসূত্র বর্তমান। এতদসত্ত্বেও ইতিহাসের পরিপ্রেক্ষিতে এবং বাস্তব অবস্থাগত বিচারে বর্ণ এ জাতের মধ্যে পার্থক্যমূলক আলােচনা আবশ্যক। বর্ণ ও জাতব্যবস্থার মধ্যে পার্থক্যগুলো নিম্নরূপ :- 


(এক) সমাজতাত্ত্বিকদের অনেকের অভিমত অনুযায়ী বর্ণ ব্যবস্থারই রূপান্তরিত রূপ হল জাত ব্যবস্থা। মানবসমাজের বিবর্তনের ধারাবাহিকতায় অনেক পরে সৃষ্টি হয়েছে জাতের। জাত গড়ে উঠার মূল উপাদান হিসাবে শ্রমবিভাজনের কথা বলা হয়। এই উপাদানটি ছাড়াও, জাত গড়ে উঠার পিছনে অন্যান্য উপাদানের অস্তিত্ব অনস্বীকার্য। 

(দুই) বর্ণ সংখ্যায় কম, কিন্তু জাত অসংখ্য। বর্ণ মাত্র চারটি, জাত কিন্তু অগুণতি। বর্ণ ব্যবস্থায় স্বীকৃত বর্ণের সংখ্যা মাত্র চার। কিন্তু জাত ব্যবস্থায় জাতের সংখ্যা নির্দিষ্ট করে বলা একরকম অসম্ভব। প্রতিটি বর্ণের মধ্যেই অসংখ্য জাত বর্তমান। বলা হয় যে শুধুমাত্র ব্রাহ্মণ বর্ণের মধ্যেই জাতের সংখ্যা কয়েকশ’। সমগ্র ভারতব্যাপী জাতের মােট সংখ্যা তিন সহস্রাধিক। এই জাতগুলি বিভিন্ন বর্ণের অন্তর্ভুক্ত। 

(তিন) অনেকের অভিমত অনুযায়ী বিভিন্ন বৃত্তিজীবী তিন সহস্রাধিক জাত সম্পর্কে আলােচনা করা চারটি বর্ণের সাহায্যে সম্ভব নয়। জাতসমূহের উৎপত্তি, ক্ষমতা ও গুরুত্ব সম্পর্কে সম্যকভাবে অবহিত হওয়া আবশ্যক। এ বিষয়ে বর্ণব্যবস্থা অকিঞ্চিতকর। 


(চার) বর্ণব্যবস্থায় অস্পৃশ্যতার অনুপ্রবেশ ঘটেনি। বর্ণগুলি আবদ্ধ গােষ্ঠী নয়। এখানে সামাজিক সচলতা সম্ভব ও স্বীকৃত। এক বর্ণ থেকে অপর বর্ণে আরােহণ-অবরােহণের সুযােগসম্ভাবনা ছিল। পক্ষান্তরে জাত ব্যবস্থার ক্ষেত্রে সদস্যদের সামাজিক ভূমিকা ও মর্যাদা আরােপিত। স্বভাবতই জাত ব্যবস্থায় সামাজিক সচলতা অপেক্ষাকৃত কম।

(পাঁচ) বর্ণ হল একটি শ্রেণীবাচক ধারণা। অপরপক্ষে জাত হল বিভিন্ন বৃত্তি ও পেশাজীবী। | জনগােষ্ঠীর অর্থবাচক। |

(ছয়) ধর্ম হল বর্ণের মূল গঠন-শক্তি। জাত সৃষ্টির প্রাথমিক পর্যায়েও ধর্মের ভূমিকা অনস্বীকার্য। কিন্তু কালক্রমে জাতের গঠন বৈশিষ্ট্য বংশানুক্রমিক হয়ে পড়ে।

(সাত) বর্ণ-ব্যবস্থার মাধ্যমে সমাজের শ্রেণীবিন্যাস বা শ্রেণীবিভাজন সম্পাদিত হয়। মােটামুটি অভিন্ন মর্যাদাসম্পন্ন একাধিক জাত একটি বর্ণের অন্তর্ভুক্ত থাকে। সামাজিক পদমর্যাদার উর্ধ্বাধঃ স্তরবিন্যাসে কোন একটি জাতের যথার্থ অবস্থান নির্ধারিত বা চিহ্নিত হয় বর্ণ-ব্যবস্থার মাধ্যমে। অর্থাৎ বর্ণ হল হিন্দু সমাজে জাতসমূহের অবস্থান জ্ঞাপক মাপকাঠি। 

(আট) সমাজবিজ্ঞানী স্য (Hsu)-র অভিমত অনুযায়ী সমগ্র হিন্দু সমাজ সম্পর্কে বর্ণ হল একটি ধারণাগত কাঠামাে মাত্র। অপরদিকে জাত হল হিন্দু সমাজের বাস্তব অবস্থার এক বর্ণনা।


(নয়) বর্ণ-ব্যবস্থা সর্বভারতীয় ভিত্তিতে ক্রিয়াশীল। কিন্তু আঞ্চলিকতার সঙ্গে জাত গভীরভাবে

সম্পর্কযুক্ত। এই কারণে বর্ণ-ব্যবস্থার পরিপ্রেক্ষিতে জাতব্যবস্থা সম্পর্কে বিজ্ঞানসম্মত ধারণা লাভ করা সম্ভব নয়।।

(দশ) আঁদ্রে বেতে (Andre Bateille)-র অভিমত অনুযায়া বর্ণ হল একটি ধারণাগত প্রকল্প বা একটি মডেল। অপরদিকে জাত বলতে বােঝায় কতকগুলি প্রকৃত সামাজিক গােষ্ঠী বা বর্গকে। অধ্যাপক যােগেন্দ্র সিং (Yogendra Singh)-এর মতানুসারে বাস্তবে জাত হল একটি প্রকৃত বর্গ বিশেষ এবং বর্ণ হল এই জাতেরই একটি সাংস্কৃতিক কাঠামাে।

(এগার) বর্ণ-ব্যবস্থায় প্রথম বর্ণ হল ব্রাহ্মণ এবং চতুর্থ বর্ণ হল শূদ্র। জাতকে এই বর্ণের অন্তর্ভুক্ত করার ব্যাপারে অসুবিধা হয় না। বর্ণ-ব্যবস্থায় দ্বিতীয় বর্ণ হল ক্ষত্রিয়, তৃতীয় বর্ণ হল বৈশ্য। জাতকে এই দুটি মধ্যবর্তী বর্ণের অন্তর্ভুক্ত করার ক্ষেত্রে অসুবিধা ও বিভ্রান্তির সৃষ্টি হয়। কারণ কোন একটি জাত কোন একটি অঞ্চলে বৈশ্য জাত হিসাবে বিবেচিত হয়; সেই একই জাত অন্য একটি অঞ্চলে ক্ষত্রিয়ের মর্যাদা দাবি করে থাকে।

(বার) ভারতের সামাজিক স্তরবিন্যাসের বিচার-বিশ্লেষণ বা আনুষঙ্গিক সমাজতাত্ত্বিক গবেষণামূলক অনুসন্ধানের ক্ষেত্রে বর্ণ-ব্যবস্থার থেকে জাত ব্যবস্থা অধিকতর উপযােগী বিবেচিত হয়। বর্ণ-ব্যবস্থার মাধ্যমে ভারতীয় সমাজব্যবস্থা বিচার-বিশ্লেষণের উদ্যোগ-আয়োজন অসম্পূর্ণ হতে বাধ্য। কারণ বর্ণ-ব্যবস্থায় চতুর্বর্ণের মধ্যে অস্পৃশ্য-অন্ত্যজদের অন্তর্ভুক্ত করা হয়নি।

(তের) ভারতীয় সমাজব্যবস্থায় প্রাত্যহিক কাজকর্ম পরিচালনা ও সম্পাদনের ক্ষেত্রে বর্ণব্যবস্থা অপেক্ষা জাতব্যবস্থার ভূমিকার গুরুত্ব ও তাৎপর্য অধিক। ভারতীয় জনজীবনে কার্যক্ষেত্রে সামাজিক গােষ্ঠী হিসাবে জাতের ভূমিকাই সক্রিয় ও সরাসরি। অপরদিকে বর্ণের ভূমিকা বিশেষভাবে দূরবর্তী ও পরােক্ষ প্রকৃতির।

(চৌদ্দ) পরিশেষে সমাজবিজ্ঞানী হর্টন (J.H. Horton)-এর মতানুসারে বর্তমানে কোনভাবেই বর্ণকে জাত হিসাবে গণ্য করা যায় না। বর্ণকে কিছু সংখ্যক জাতের একটি গােষ্ঠী হিসাবে বিবেচনা করা যায়।

এই ওয়েবসাইটের সমস্ত প্রশ্নোত্তরের তালিকা / সূচীপত্রের জন্য এখানে CLICK করো


You May Also Like

0 comments