পারদর্শিতার অভীক্ষার সংজ্ঞা , বৈশিষ্ট ও ব্যবহার।

by - August 14, 2021

পারদর্শিতার অভীক্ষার সংজ্ঞা , বৈশিষ্ট ও ব্যবহার। 




পারদর্শিতার অভীক্ষার সংজ্ঞা দাও। 

পারদর্শিতার অভীক্ষার সাহায্যে শিক্ষার্থীদের বিষয় ও শ্রেণীভিত্তিক পারদর্শিতা পরিমাপ করা যায়। এই অভীক্ষার দ্বারা শিক্ষার্থীদের কোন বিষয়ে কতটুকু জ্ঞান অর্জন হয়েছে তা জানা যায়। অর্থাৎ , পারদর্শিতার অভীক্ষা ( Achievement Test ) বা আদর্শায়িত অভীক্ষা বলতে বোঝায় , এমন এক অভীক্ষা যার উপাদানগুলি পূর্বপরিকল্পিত , যার নির্দিষ্ট একটি নর্ম থাকে এবং যার প্রয়োগবিধি ও নম্বরদান পদ্ধতি একইরকম থাকে।  
পারদর্শিতার অভীক্ষাকে দুভাগে ভাগ করা যায় - আদর্শায়িত ও শিক্ষককৃত। আদর্শায়িত অভীক্ষা হল সেই অভীক্ষা যা পরিকল্পিতভাবে পরিসংখ্যান শাস্ত্রের কষ্ঠিপাথরে যাচাই করা হয় এবং যার আদর্শমান আছে। শিক্ষককৃত অভীক্ষা প্রধানত শিক্ষক কর্তৃক সম্পন্ন হয়ে থাকে। 


পারদর্শিতার অভীক্ষার বৈশিষ্ট :- 

পারদর্শিতার অভীক্ষার বৈশিষ্টগুলি হল - 
(ক ) পারদর্শিতার অভীক্ষা আদর্শায়িত। 
(খ ) এই অভীক্ষা পরীক্ষানির্ভর ও নিয়ন্ত্রিত। 
(গ ) ব্যাপক পরীক্ষা - নিরীক্ষা ও পর্যবেক্ষণের মাধ্যমে এই অভীক্ষার অভীক্ষা পদগুলি নির্বাচন করা হয়ে থাকে। 
(ঘ ) এই অভীক্ষার অভীক্ষাপদগুলি বিষয়াত্মক বা নৈর্ব্যক্তিক হয়ে থাকে। 
(ঙ ) এই অভীক্ষার একটি নির্দিষ্ট পূর্বনির্ধারিত আদর্শ বা নর্ম থাকে। 
(চ ) এই অভীক্ষার প্রয়োগবিধি ও নম্বরদান পদ্ধতি সকলক্ষেত্রে সমভাবে নির্দিষ্ট করা থাকে। 
(ছ ) এই অভীক্ষায় একটি আদর্শমান বা নর্মের ভিত্তিতে শিক্ষার্থীদের ফলাফলের তুলনামূলক বিচার করা হয়। 
(জ ) এই অভীক্ষার বৈধতা ও নির্ভরযোগ্যতা অনেক বেশি থাকে। 

পারদর্শিতার অভীক্ষার ব্যবহার :- 

১. এই অভীক্ষার সাহায্যে শিক্ষার্থীদের বিষয় ও শ্রেণীভিত্তিক পারদর্শিতা পরিমাপ করা যায়। 
২. এই অভীক্ষার দ্বারা শিক্ষার্থীদের কোন বিষয়ে কতটুকু জ্ঞান অর্জন হয়েছে তা জানা যায়। 
৩. যে বিশেষ শ্রেণির জন্য অভীক্ষা তৈরী করা হয় , সেই শ্রেণীর পাঠ্য বিষয়ের সমস্ত দিকে পারদর্শিতা পরিমাপ করার জন্য নির্দিষ্ট আদর্শায়িত প্রশ্ন বা উদ্দীপক নির্বাচন করা হয়। 
৪. পারদর্শিতার অভীক্ষা তৈরির জন্য বিভিন্ন ধরণের কৌশল অবলম্বন করতে হয় এবং এই পদ্ধতি বিশেষ পরিশ্রমসাধ্য। কিন্তু একবার কোনো বিষয়ের একটি অভীক্ষা তৈরী করতে পারলে , তা সর্বজনীনভাবে প্রয়োগ করা হয়।       


You May Also Like

0 comments