স্পিয়ারম্যানের দ্বি - উপাদান তত্ত্ব। Two factor theory of Spearman .

by - July 01, 2021

স্পিয়ারম্যানের দ্বি - উপাদান তত্ত্ব। Two factor theory of Spearman .




ব্রিটিশ মনোবিজ্ঞানী চার্লস স্পিয়ারম্যান 1904 খ্রিস্টাব্দে সম্পূর্ণ গণিতনির্ভর মানসিক ক্ষমতার একটি তাত্ত্বিক ব্যাখ্যা প্রদান করেন। American Journal of Psychology তে '' General Intelligence Objectivity determined and measured '' নামে একটি প্রবন্ধে তিনি তাঁর দ্বি - উপাদান তত্ত্বটি প্রকাশ করেন। এই তত্ত্বে তিনি প্রমাণ করতে চেয়েছেন , যেকোনো বৌদ্ধিক কাজে দুটি উপাদান কার্যকরী হয়। একটি সাধারণ উপাদান ( General Factor বা সংক্ষেপে G ) এবং অন্যটি হল বিশেষ উপাদান ( Special Factor বা সংক্ষেপে S ) ।  সাধারণ উপাদানটি সব ধরণের কাজে কমবেশি প্রয়োজন হয় এবং বিশেষ উপাদান কেবলমাত্র নির্দিষ্ট কাজে প্রয়োজন হয়। 


স্পিয়ারম্যান তাঁর গবেষণার ফলশ্রুতি হিসাবে তাঁর দ্বি - উপাদান তত্ত্বটি উপস্থাপন করেন। স্পিয়ারম্যানের দ্বি - উপাদান তত্ত্বটিকে একটি জ্যামিতিক চিত্রে রূপ দেওয়া যেতে পারে। 




উপরের চিত্রে বৃত্তটি হল G বা সাধারণ উপাদানের ভান্ডার। W1 , W2 , W3 হল তিনটি কাজ। S1 , S2 , S3 হল তিনটি বিশেষ উপাদান। W1 কাজে সাধারণ উপাদান বা G এর পরিমাপ হল G1 । একইভাবে W2 এবং W3 কাজে সাধারণ উপাদান বা G এর পরিমাপ হল যথাক্রমে G2 ও G3 । 

আবার W1 , W2 ও W3 কাজে বিশেষ উপাদান হিসেবে প্রয়োজন হয়েছে যথাক্রমে S1 , S2 ও S3 এর।  এখানে উল্লেখ্য যে G1 , G2 ও G3 গুণগতভাবে এক কিন্তু পরিমাণে ভিন্ন। অর্থাৎ , প্রতিটি কাজে সাধারণ উপাদান বা G ভিন্ন পরিমাণে প্রয়োজন হতে পারে। 

অন্যদিকে বিশেষ উপাদানগুলি S1 , S2 , S3 গুণগতভাবে সম্পূর্ণ ভিন্ন বলে পরিমাণের প্রশ্ন আসেনা। এক্ষেত্রে G বা সাধারণ ক্ষমতাকেই বুদ্ধি বলা হয়েছে। দুটি কাজের মধ্যে যত বেশি পরিমাণে G থাকবে , ততই কাজ দুটির মধ্যে সহগতির মান বেশি হবে। 


স্পিয়ারম্যানের দ্বি - উপাদান তত্ত্বের শিক্ষাগত তাৎপর্য :- 


স্পিয়ারম্যানের দ্বি - উপাদান তত্ত্বের শিক্ষামূলক তাৎপর্য এককথায় অনস্বীকার্য। শিক্ষক শিক্ষিকার কাছে এর গুরুত্ব অপরিসীম। ছাত্রছাত্রীকে যদি সঠিকভাবে শিক্ষামূলক ও বৃত্তিমূলক নির্দেশনা দান করতে হয় , তাহলে শিক্ষক-শিক্ষিকাকে অবশ্যই এই তত্ত্বের সঙ্গে পরিচিত হতে হবে। ছাত্র-ছাত্রীদের বিষয় নির্বাচনের ক্ষেত্রে এই তত্ত্বটি বিশেষভাবে সহায়ক হয়। যেকোন বিষয়ে সাফল্য লাভ করতে হলে , ওই বিষয়ের উপর বিশেষ দক্ষতা প্রয়োজন হয়। যেমন বিজ্ঞান শাখায় সফলতা লাভ করতে হলে ছাত্র-ছাত্রীদের অবশ্যই বিজ্ঞানমনস্ক হতে হবে। এই ক্ষমতা সম্পর্কে শিক্ষক - শিক্ষিকা অবহিত হওয়ার পর যদি ছাত্র-ছাত্রীদেরকে পাঠক্রম নির্বাচনের ক্ষেত্রে নির্দেশ দেন , তাহলে অধিকাংশ ক্ষেত্রেই ছাত্র-ছাত্রী সফলতা অর্জন করবে। মোটকথা , ছাত্র-ছাত্রীদের বিশেষ ক্ষমতার সঙ্গে সঙ্গতি রেখে পাঠক্রম নির্বাচনের ক্ষেত্রে এই তত্ত্বটি শিক্ষক-শিক্ষিকাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। ছাত্র-ছাত্রীদের সহপাঠক্রমিক কার্যাবলী নির্বাচনেও এই তত্ত্বটি সহায়ক হয়। 



You May Also Like

0 comments