­
বুদ্ধির সংজ্ঞা ও বৈশিষ্ট্য :- Definition and characteristics of Intelligence . - NANDAN DUTTA

বুদ্ধির সংজ্ঞা ও বৈশিষ্ট্য :- Definition and characteristics of Intelligence .

by - July 06, 2021

বুদ্ধির সংজ্ঞা ও বৈশিষ্ট্য :- 






শিখনের ক্ষেত্রে যে সকল উপাদান বিশেষভাবে সহায়ক হয় , সেগুলির মধ্যে একটি হল বুদ্ধি।  আভিধানিক অর্থে বুদ্ধি হল - 
'' The capacity to acquire and apply knowledge '' 
অর্থাৎ জ্ঞান অর্জন ও প্রয়োগ করার ক্ষমতা হল বুদ্ধি। 
মনোবিজ্ঞানীদের মতে বুদ্ধি হল একটি মানসিক সামর্থ্য। মানুষের যেকোনো কাজের ক্ষেত্রে এটি প্রয়োজন হয়। 


মনোবিদ স্টার্ন এর মতে , জীবনের নতুন সমস্যা বা পরিস্থিতির সঙ্গে সার্থকভাবে মানিয়ে নেওয়ার সাধারণ মানসিক ক্ষমতাই হল বুদ্ধি। 

বাকিংহামের মতে , শিখনের ক্ষমতাই হল বুদ্ধি। 

থার্স্টোন এর মতে , বুদ্ধি হল প্রচেষ্টা ও ভুলের মাধ্যমে জীবন যাপনের ক্ষমতা। 

বুদ্ধির বিভিন্ন ধরনের সংজ্ঞাগুলিকে একত্রিত করে বলা যায় - বুদ্ধি হল এমন এক ধরনের মানসিক শক্তি যার সাহায্যে ব্যক্তি জটিল ও বিমূর্ত বিষয় নিয়ে চিন্তা করতে পারে , অল্প সময়ের মধ্যে বিভিন্ন সমস্যার সমাধানের মাধ্যমে নতুন পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে পারে , বিভিন্ন বিষয়ে জ্ঞান , দক্ষতা ও কৌশল আয়ত্ত করতে পারে , পূর্বে অর্জিত অভিজ্ঞতা বা জ্ঞানের সাহায্যে নতুন পরিস্থিতির ব্যাখ্যা করতে পারে , বিভিন্ন বিষয়ের সঠিক সম্পর্ক নিরূপণের মাধ্যমে কোন একটি সিদ্ধান্তে উপনীত হতে পারে এবং প্রয়োজনমতো প্রবৃত্তি ও প্রক্ষোভকে সংযত করে কোনো একটি উদ্দেশ্য পূরণের জন্য নিজের কর্মশক্তিকে নিয়োগ করতে পারে। 


বুদ্ধির বৈশিষ্ট্য :- 


১. পূর্ব অভিজ্ঞতার ভিত্তিতে শিখণে সহায়তা :- 
বুদ্ধি হল এমন এক মানসিক সামর্থ্য যা পূর্বে অর্জিত জ্ঞান বা অভিজ্ঞতার মাধ্যমে বর্তমানের বিভিন্ন সমস্যা সমাধানে সহায়ক হয়। অর্থাৎ বুদ্ধি অতীত অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আমাদের বিভিন্ন ধরনের বিষয় শিখতে সাহায্য করে। 

২. পরিবর্তিত পরিবেশে মানিয়ে নিতে সহায়তা :- 
বুদ্ধির একটি অতি গুরুত্বপূর্ণ কাজ হল পরিবর্তিত পরিবেশে অর্থাৎ নতুন পরিবেশে মানিয়ে নিতে সাহায্য করা। পৃথিবীর পরিবেশ সদা পরিবর্তনশীল। বুদ্ধির সাহায্যে মানুষ ওই পরিবেশে নিজেদেরকে অভিযোজিত করতে পেরেছে বলেই আজ পৃথিবীতে নিজেদের অস্তিত্ব বজায় রাখতে পেরেছে।  উইলিয়াম স্টার্ন এর মতে , বুদ্ধি হল জীবনের নতুন সমস্যা বা অবস্থার সঙ্গে মানিয়ে নেওয়ার অর্থাৎ অভিযোজন করার সাধারণ ক্ষমতা। 

৩. জটিল ও বিমূর্ত বিষয়ে চিন্তনে সহায়তা :- 
বুদ্ধির সাহায্যে আমরা সূক্ষ্ম , জটিল এবং বিমূর্ত বিষয় নিয়ে চিন্তা করতে পারি। বাস্তবে আমরা যখন কোনো বিষয়ে সাধারণভাবে চিন্তা করি , তখন ভাষা , প্রতিরূপ ইত্যাদি মূর্ত বিষয়গুলির সাহায্য নিয়ে থাকি। কিন্তু দার্শনিক তত্ত্ব নিয়ে চিন্তা করার সময় আমাদের বিমূর্ত মাধ্যমের সাহায্য নিতে হয়।  মনোবিদদের মতে , উন্নত ধরনের বিমূর্ত চিন্তনের ক্ষেত্রে বুদ্ধি বিশেষভাবে সহায়ক হয়। টারম্যান বুদ্ধির সংজ্ঞায় এই বৈশিষ্ট্যের উল্লেখ করেছেন। তিনি বলেছেন , বুদ্ধি হল বিমূর্ত চিন্তনের ক্ষমতা। 


৪. সম্পর্ক নিয়ে সহায়তা :- 
একাধিক বস্তু বা ব্যক্তি বা ধারণার মধ্যে পারস্পরিক সম্পর্ক নির্ণয়ের ক্ষেত্রে বুদ্ধি আমাদের সহায়তা করে। দশটি বিভিন্ন রঙের খেলনার মধ্যে থেকে যখন একটি বিশেষ রঙের খেলনা আমাদের বেছে নিতে হয় , তখন বুদ্ধিই আমাদের রং বিশ্লেষণে সাহায্য করে। তিনটি বালকের মধ্যে কে লম্বা , কে বেঁটে এবং কে মাঝারি তা নির্ণয় করতে গেলেও আমরা বুদ্ধির সম্পর্কঘটিত চিন্তনের সাহায্য গ্রহণ করি। 

৫. পৃথকীকরণ এবং সামান্যীকরণে সহায়তা :- 
কোনো বিশেষ পরিস্থিতির মধ্যেকার অপ্রাসঙ্গিক বিষয়গুলিকে বাদ দিয়ে প্রাসঙ্গিক বিষয়গুলিকে বেছে নেওয়া হল পৃথকীকরণ এবং প্রাসঙ্গিক বিষয়গুলির সাহায্যে একটি সাধারণ সূত্র গঠন করা হলো সামান্যীকরণ। এই দুটি মানসিক প্রক্রিয়ার ক্ষেত্রে বুদ্ধিই প্রধান ভূমিকা পালন করে। খুব কম বুদ্ধি সম্পন্ন বা জড়বুদ্ধি সম্পন্ন ব্যক্তিরা পৃথকীকরণে এবং সামান্যীকরণে অক্ষম। 

৬. শিখনের ক্ষেত্রে সহায়তা :- 
বুদ্ধি শিখনের ক্ষেত্রে বিশেষভাবে সহায়ক হয়। যে বা যারা বুদ্ধিমান , তারা অতি সহজেই জড় বুদ্ধিসম্পন্ন বা অল্প বুদ্ধিসম্পন্ন ব্যক্তির তুলনায় শিক্ষণীয় বিষয়গুলিতে ব্যুৎপত্তি অর্জন করতে পারে।  বাকিংহাম , কলভিন প্রমুখ মনোবিদগণ তাই ব্যক্তির শিখনের ক্ষমতাকেই বুদ্ধি আখ্যা দিয়েছেন। 

৭. ক্ষিপ্রতা :- 
বুদ্ধি এমন একটি মানসিক সামর্থ্য যা যথাসম্ভব অল্প সময়ের মধ্যে সমস্যা সমাধানে সহায়তা করে। বুদ্ধির এই বৈশিষ্ট্যটি হল ক্ষিপ্রতা। বাস্তবে দেখা যায় , শ্রেণিতে বুদ্ধিমান শিক্ষার্থীরা অল্প বুদ্ধিসম্পন্ন শিক্ষার্থীদের তুলনায় ক্ষিপ্রতার সঙ্গে যেকোনো সমস্যা সমাধান করে। 

৮. বিচার-বিশ্লেষণে সহায়তা :- 
বুদ্ধি আমাদের বিচার বিশ্লেষণের সহায়তা করে। কোন সমস্যা বিচার বা বিশ্লেষণের ক্ষেত্রে আমরা আরোহ এবং অবরোহ পদ্ধতির সাহায্য গ্রহণ করি। এই পদ্ধতি দুটির প্রয়োগের ক্ষেত্রে বুদ্ধির প্রয়োজন হয়। 


You May Also Like

0 comments