বক্তৃতা পদ্ধতি ও প্রতিপাদন পদ্ধতির তুলনামূলক আলোচনা / পার্থক্য :-

by - June 13, 2021

বক্তৃতা পদ্ধতি ও প্রতিপাদন পদ্ধতির তুলনামূলক আলোচনা / পার্থক্য :- 




শ্রেণিকক্ষে শিক্ষাদানের ক্ষেত্রে বক্তৃতা পদ্ধতি ও প্রতিপাদন পদ্ধতি উভয়ই বহুল প্রচলিত ও ব্যবহৃত। এর মধ্যে বক্তৃতা পদ্ধতি অন্যান্য পদ্ধতিগুলির তুলনায় অধিক প্রচলিত। বর্তমানে শ্রেণীকক্ষে শিক্ষার্থীর সংখ্যা যত বাড়ছে বক্তৃতা পদ্ধতির ব্যবহার তত বাড়ছে। পাশাপাশি প্রতিপাদন পদ্ধতিও বিদ্যালয় বিশেষে ব্যবহৃত হচ্ছে। একসঙ্গে অনেক শিক্ষার্থীদের শিক্ষাদানের জন্য এই পদ্ধতিটি বেশি ব্যবহার উপযোগী। সহজে এবং দ্রুততায় সাধারণ বিদ্যালয় পরিবেশে এই পদ্ধতিদ্বয় ব্যবহার করা যেতে পারে। কিন্তু এই পদ্ধতিদ্বয় বাস্তব দিক থেকে পৃথক। এই দুই পদ্ধতির পার্থক্যগত দিকগুলি হল - 

১. প্রতিপাদন পদ্ধতির কোনো কোনো স্তরে বক্তৃতা পদ্ধতি ব্যবহার করা যায়। কিন্তু বক্তৃতা পদ্ধতিতে প্রতিপাদন পদ্ধতি ব্যবহার করা যায় না।   
  
২. বক্তৃতা পদ্ধতিতে শিক্ষক - শিক্ষিকা সক্রিয় থাকেন। কিন্তু প্রতিপাদন পদ্ধতিতে শিক্ষক - শিক্ষিকা ও শিক্ষার্থী একত্রে সক্রিয় থাকে। 

২. বক্তৃতা পদ্ধতিতে শিক্ষনের মাধ্যম হল ভাষা। কিন্তু প্রতিপাদন পদ্ধতিতে শিক্ষনের বহুবিধ মাধ্যম বর্তমান। যেমন - ভাষা , শিক্ষন প্রদীপন , ব্ল্যাকবোর্ড।  প্রশ্নাবলি - ইত্যাদি। 

৩. বক্তৃতা পদ্ধতিতে ভাষা একমাত্র মাধ্যম হওয়ায় বিষয় সম্পর্কে শিক্ষার্থীদের জ্ঞান সঠিক ও যথার্থ হয় না। কিন্তু প্রতিপাদন পদ্ধতিতে শিক্ষন প্রদীপন ও ব্ল্যাকবোর্ডের মাধ্যমে বিষয়জ্ঞান শ্রেণীকক্ষে মূর্ত হয়ে ওঠে। ফলে , শিক্ষার্থীরা যথার্থ জ্ঞানলাভ করে। 

৪. বক্তৃতা পদ্ধতিতে অর্জিত জ্ঞানের বাস্তব প্রয়োগ যথাযথ হয় না। কিন্তু প্রতিপাদন পদ্ধতিতে অর্জিত জ্ঞানের বাস্তব প্রয়োগ শেখানো হয় এবং সময়ের সাথে সাথে তা যথাযথ হয়। 

৫. বক্তৃতা পদ্ধতিতে অনেক সময় শিক্ষার্থী অমনোযোগী ও গতানুগতিক হয়ে পড়ে। কিন্তু প্রতিপাদন পদ্ধতিতে শিক্ষার্থীরা সবসময় পাঠে মনোযোগী থাকে। 

৬. বক্তৃতা পদ্ধতিতে শিক্ষার্থী নিজস্ব কৌতূহল বা জানার ইচ্ছাকে চরিতার্থ করতে পারে না। কিন্তু প্রতিপাদন পদ্ধতিতে শিক্ষক - শিক্ষিকা ও শিক্ষার্থী পারস্পরিক আলোচনার ফলে শিক্ষার্থীদের জানার ইচ্ছা পূর্ণ হয় ও তাদের নিজস্ব চিন্তনের ক্ষেত্র প্রসারিত হয়। 

৭. বক্তৃতা পদ্ধতি হল একমুখী প্রক্রিয়া। কিন্তু প্রতিপাদন পদ্ধতি দ্বিমুখী প্রক্রিয়া। 

৮. বক্তৃতা পদ্ধতিতে পাঠ শেষ করা যায় খুব দ্রুত। কিন্তু প্রতিপাদন পদ্ধতিতে তুলনামূলকভাবে বেশি সময় লাগে। 

৯. বক্তৃতা পদ্ধতিতে খরচ খুবই কম। কিন্তু প্রতিপাদন পদ্ধতিতে খরচ তুলনামূলকভাবে বেশি। কেননা , এই পদ্ধতিতে বহুবিধ শিক্ষা উপকরণের প্রয়োজন হয়।   















   

You May Also Like

0 comments