মূল্যায়নের প্রকারভেদ সম্পর্কে আলোচনা করো।

by - June 19, 2021

মূল্যায়নের প্রকারভেদ সম্পর্কে আলোচনা করো।



মূল্যায়নের প্রকারভেদ : - ( Discuss the different types of Evaluation )  


শিক্ষার্থীর সম্পাদিত আচরণের উপর মূল্য আরোপ করতে শিক্ষার্থীর অনেকগুলি বিষয়ের উপর গুরুত্ব সহকারে পর্যবেক্ষণ করা হয়। শিক্ষা প্রক্রিয়ার মধ্যে দিয়ে শিক্ষার্থীর বহুমুখী সত্তার বিকাশ ঘটে। মূল্যায়ন প্রক্রিয়া দ্বারা সেগুলির মূল্যমান নির্ণয় করা হয়। তাই মূল্যায়ন প্রক্রিয়া কোনো একক প্রক্রিয়া নয় ,  সামগ্রিক প্রক্রিয়া। শিক্ষার্থীর মধ্যে পারস্পরিক সম্পর্কযুক্ত সেই সকল বিষয়গুলি যথাযথ মূল্যায়ন করতে ব্যবহার করতে হয় বিভিন্ন মূল্যায়ন প্রক্রিয়া। যেমন , 


১. গঠনমূলক মূল্যায়ন :- ( Formative Evaluation ) 
গঠনমূলক মূল্যায়ন বলতে সাধারণত একটি একক , কোর্স বা নির্দেশনামূলক প্রোগ্রাম চলাকালীন শিক্ষার্থীদের পারদর্শীতাকে সামঞ্জস্যপূর্ণভাবে অ্যাসেসমেন্ট করা বোঝায়। অর্থাৎ শ্রেণিকক্ষে বিষয়বস্তু আলোচনার সময় যে ধরনের মূল্যায়ন তা মূলত গঠনগত মূল্যায়ন। শিক্ষন বা নির্দেশদানের সময় বিষয়বস্তুকে ছোট ছোট অংশে ভাগ করে ধারণার ক্রম অনুযায়ী পরিবেশন বা উপস্থাপন করা হয় যাতে শিক্ষার্থীরা সহজেই উপলব্ধি করতে পারে। প্রতিটি একক শেষ হওয়ার পর শিক্ষার্থীদের একটি পরীক্ষা দিতে হয় , যার মাধ্যমে তাদের সরল এবং দুর্বল দিকগুলি চিহ্নিত করা হয়। যে যে অংশে শিক্ষার্থীরা দুর্বল সেই অংশের সংশোধনমূলক শিক্ষনের ব্যবস্থা করা হয় , এরপরই আবার গঠনগত অভীক্ষা নেওয়া হয়।  অর্থাৎ এই ধরনের অভীক্ষার মূল উদ্দেশ্য হলো শিক্ষার্থীদের বিষয়বস্তুগত ধারণা গঠন হয়েছে কিনা তা বিচার করার এবং শিক্ষার্থীদের শিখনের অসুবিধা গুলির উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়। 

গঠনগত মূল্যায়নের সাহায্যে শিক্ষন বা নির্দেশদান চলাকালীন একজন শিক্ষক শিক্ষার্থীদের ধারণা গঠন হয়েছে কিনা এবং শিখনে শিক্ষার্থীদের অগ্রগতি সম্পর্কে জানতে পারেন। ফলে শিক্ষার্থীদের ফিডব্যাক দিতে শিক্ষকদের সুবিধা হয়। আবার শিক্ষককে গঠনগত মূল্যায়ন ফিডব্যাক দেয়। এর সাহায্যে তিনি শিক্ষার্থীদের উপযুক্ত পদ্ধতি , কৌশল বা শিক্ষা সহায়ক উপকরণ নির্বাচন করতে পারেন। 

২. সমষ্টিগত মূল্যায়ন :- ( Summative Evaluation ) 
যখনই গঠনগত মূল্যায়ন শেষ পর্যায়ে চলে যায় , তখনই সমষ্টিগত মূল্যায়নের প্রয়োজন হয়। অর্থাৎ বলা যেতে পারে সমষ্টিগত মূল্যায়ন গঠনগত মূল্যায়নের পরবর্তী প্রক্রিয়া যা একটি বছর বা একটি নির্দিষ্ট সময় শেষে শিক্ষার্থীদের পারদর্শিতা পরিমাপ করার জন্য সংগঠিত হয়। শিক্ষণ - শিখন প্রক্রিয়ার সার্বিক ফলাফল এই ধরনের মূল্যায়ন থেকে পাওয়া যায়। শ্রেণি অভীক্ষা , একক অভীক্ষা , মৌখিক অভীক্ষা ইত্যাদি হল গঠনগত মূল্যায়নের অংশ। অর্থাৎ একটি নির্দিষ্ট সময় শেষে বা কোন কোর্স সমাপ্তিতে শিখন উদ্দেশ্যগুলির পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীর পারদর্শিতা সার্বিক অ্যাসেসমেন্ট করার প্রক্রিয়াকে বলা হয় সমষ্টিগত মূল্যায়ন। 

সমষ্টিগত মূল্যায়ন দুই প্রকারের হয়। যেমন , 
(ক ) বহির্মূল্যায়ন এবং (খ ) অন্তর্মূল্যায়ন। 

যখন শিক্ষার্থীরা সমগ্র পাঠক্রমের সাথে পরিচিত হয়ে যায় এবং সমগ্র পাঠক্রমের উপর অভীক্ষা প্রস্তুত করা হয় তখনই সমষ্টিগত মূল্যায়ন সংগঠিত হয়। অর্থাৎ সমষ্টিগত মূল্যায়ন একটি শিক্ষাবর্ষ শেষ হওয়ার পর সংঘটিত হয় এবং পরবর্তী শ্রেণীতে উন্নীত করে। 


৩. প্রক্রিয়াগত মূল্যায়ন :- ( Process Evaluation ) 
আধুনিক শিক্ষাবিজ্ঞানে মূল্যায়নের একটি অন্যতম দিক হলো প্রক্রিয়াগত মূল্যায়ন। মুখ্যতঃ শিক্ষক-শিক্ষিকাগণ এই মূল্যায়ন কার্যটি যথাযথভাবে বাস্তবায়িত করতে পারবেন এবং এজন্য শিক্ষক-শিক্ষিকার পর্যবেক্ষণ ক্ষমতাকে আদর্শায়িত করতে হবে এবং পুঙ্খানুপুঙ্খভাবে বিচার করতে হবে। যে কোনো  মূল্যায়ন পর্বে শিক্ষার্থী ধারাবাহিকভাবে এবং নির্দিষ্ট ক্রমপর্যায়ে প্রশ্নপত্রের উত্তর প্রদান করে। তাদের প্রদত্ত উত্তরপত্রের সংগঠন সাপেক্ষে অর্থাৎ উত্তর প্রক্রিয়া সাপেক্ষে বিচার করতে হয় এবং চূড়ান্ত মূল্যায়ন করা হয়।  শিক্ষার্থীর প্রশ্ন সাপেক্ষে উত্তর প্রক্রিয়ার ক্রম অনুসারে মূল্যমান দেবেন শিক্ষক-শিক্ষিকা এবং তারপর তার চূড়ান্ত মূল্যায়ন করা হয়। 

৪. ফলাফলজাত মূল্যায়ন :- ( Product Evaluation ) 
কোনো কর্মসূচিতে শিক্ষার্থীকে যুক্ত করার পর , সেই কর্মসূচিতে শিক্ষার্থীর সাফল্য নির্ণায়ক মূল্যায়ন কার্যকে বলা হয় ফলাফলজাত মূল্যায়ন। অর্থাৎ কাজের সম্পূর্ণকরণ মূল্যায়ন। যেমন , 

(ক ) কোন পার্টিগাণিতিক সমস্যা সমাধানের ক্ষেত্রে শিক্ষার্থীকৃত অংশের শেষে নির্ণীত উত্তরটি দেখে সম্পূর্ণ কর্মসূচির মূল্যায়ন করা হয়। 

(খ ) প্রাণীকোষ বা উদ্ভিদ কোষের চিত্র অঙ্কনে সম্পূর্ণ ছবিটি দেখে মূল্যায়ন করা হয়। 

(গ ) চূড়ান্ত পরীক্ষার প্রাপ্ত শতকরা নম্বরের ভিত্তিতে হয় শিক্ষার্থীর মূল্যায়ন কার্য। 


৫. পারদর্শিতার মূল্যায়ন :- ( Achievement Evaluation ) 
পারদর্শিতা বলতে সাধারণত বোঝায় কোন কিছু কর্ম সম্পাদনের দক্ষতাকে। আবার এই কর্ম সম্পাদনের দক্ষতা একজন ব্যক্তি দুইভাবে অর্জন করতে পারে। যে জন্মগতভাবে বিশেষ কিছু ক্ষমতার অধিকারী হয় যার সাহায্যে সে বিশেষ ক্ষেত্রে কিছু কাজ সম্পাদন করতে পারে। আবার প্রশিক্ষণের সাহায্যে কিছু কাজ সম্পাদন করতে পারে। পারদর্শিতার অভীক্ষা হল এক ধরনের পরিমাপ কৌশল বা ব্যবস্থাপনা যার দ্বারা কোনো ব্যক্তির দ্বিতীয় ক্ষেত্রে কাজ সম্পাদনের দক্ষতাকে পরিমাপ করা হয়। অর্থাৎ নির্দিষ্ট সময়কালের মধ্যে , নিয়ন্ত্রিত প্রশিক্ষণের প্রভাবে শিক্ষার্থীর ব্যক্তিজীবনে বিষয়ভিত্তিক যে পরিবর্তন সাধিত হচ্ছে তার পরিমাপ করার জন্য যে অভীক্ষা তাকে বলা হয় পারদর্শিতার অভীক্ষা। 

সাংগঠনিক রূপ উদ্দেশ্যগত দিক থেকে পারদর্শিতার অভীক্ষাগুলিকে প্রাথমিক ভাবে দুটি ভাগে ভাগ করা যায়। 

(ক ) আদর্শায়িত পারদর্শিতার অভীক্ষা :- যেসব অভীক্ষার নির্ভরযোগ্যতা , যথার্থতা ইত্যাদি সম্পর্কে সঠিক ধারণা আছে এবং সেগুলো থেকে প্রাপ্ত স্কোরগুলি তুলনাযোগ্য এবং অভীক্ষা প্রস্তুতের সময় উপযুক্ত নিয়ম নীতি অনুসরণ করে গঠন করা হয়েছে , তাদেরকে বলা হয় আদর্শায়িত পারদর্শিতার অভীক্ষা। 

(খ ) শিক্ষক নির্মিত অভীক্ষা :- আবার যেক্ষেত্রে অভীক্ষা প্রস্তুতের নির্দিষ্ট নিয়ম নীতি অনুসরণ না করে শিক্ষক তার প্রয়োজন অনুযায়ী শ্রেণীর উপযোগী অভীক্ষা প্রস্তুত করে থাকেন , সেই ধরনের অভীক্ষা  গুলিকে বলা হয় শিক্ষক নির্মিত অভীক্ষা। 

৬. নির্ণায়কভিত্তিক মূল্যায়ন :- ( Diagonostic Evaluation ) 
অনেক সময় দেখা যায় , কোন ধারণা বুঝতে ও শিখতে শিক্ষার্থীদের অসুবিধা হয়। ব্যক্তিভেদে , বিষয়ভেদে ও শ্রেণীভেদে এই অসুবিধার পার্থক্য দেখা যায়। শিক্ষা - শিখন প্রক্রিয়া কার্যকর করে তুলতে শিক্ষার্থীদের এই অসুবিধাগুলিকে নির্দিষ্টকরণ অপরিহার্য। নির্ণায়ক অভীক্ষা দ্বারা এটি নির্ণয় করা সম্ভব।  কোনো কাজ সফলতার সঙ্গে করার জন্য যে বিশেষ দক্ষতা প্রয়োজন হয় তাকে পুঙ্খানুপুঙ্খভাবে বিশ্লেষণ করে এবং শিক্ষার্থীরা যেসব সাধারণ ভুল করে তাকে ভিত্তি করে যে অভীক্ষা প্রস্তুত করা হয় তাকে নির্ণায়ক অভীক্ষা বলে। নির্ণায়ক অভীক্ষার পদগুলির কাঠিন্য মাত্রা কম থাকে। একটি উত্তম নির্ণায়ক অভীক্ষা শিক্ষার্থীর যে দক্ষতাটি পরিমাপ করা হচ্ছে তার সব দিকগুলি প্রদর্শন করার সুযোগ সৃষ্টি করে এবং ভ্রান্তির  দিকগুলোও নির্দিষ্ট করে।  নির্ণায়ক অভীক্ষা এক ধরনের পারদর্শিতার অভীক্ষা।


You May Also Like

0 comments