ছোটো দলে আলোচনা , তার সুবিধা ও অসুবিধা।

by - June 16, 2021

ছোটো দলে আলোচনা ( Small Group Discussion ) কাকে বলে ? ছোটো দলে আলোচনার সুবিধা / গুরুত্ব ও অসুবিধা / সীমাবদ্ধতা - সম্পর্কে আলোচনা করো। 


 

ছোটো দলে আলোচনা - বিষয়টির ধারণা : - 

প্রথবদ্ধ সমষ্টিগত আলোচনার একটি প্রকার হল নির্বাচিত দলগত আলোচনা বা Panel Discussion । কোনো উদ্দেশ্যভিত্তিক মনোনীত একগুচ্ছ ব্যক্তিকে বলা হয় Panel বা নির্বাচিত দল। শিক্ষাক্ষেত্রে প্রথাগত শ্রেণি শিক্ষনের অন্তর্গত গণসংযোগী সহযোগিতামূলক সামাজিক প্রক্রিয়া হল এই নির্বাচিত দলগত আলোচনা। বর্তমানে দূরদর্শনে ও বেতারে জনজীবনের বিভিন্ন সমস্যা নিয়ে এই প্যানেল আলোচনা হতে দেখা যায়। আজ মানুষের জীবনে এইরূপ আলোচনা জনপ্রিয়তা খুব বেশী। 

একটি বিষয় নির্বাচন করে কেবল ওই বিষয়ের উপর যে আলোচনা সংগঠিত করা হয় , তাকে বলা হয় নির্বাচিত দলগত আলোচনা। যখন কোনো বিষয় বা বিষয় একক খুবই জটিল প্রকৃতির বা বিতর্কিত হয় তখন সেই বিষয়ের উপর আলোচনা সংগঠিত করতে এই দলগত আলোচনা অত্যন্ত কার্যকরী। শিক্ষক-শিক্ষিকাদের মধ্যে বা শিক্ষার্থীদের মধ্যে এই আলোচনা হতে পারে। 


ছোট দলের আলোচনার গুরুত্ব বা সুবিধা :- ( Merits of Small Group Discussion ) :- 

ছোট দলে আলোচনার গুরুত্ব বা সুবিধাগুলি হলো - 

১. প্যানেলে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের চিন্তাশক্তি বাড়ে এবং যুক্তি ক্ষমতা বাড়ে। 

২. শিক্ষার্থীরা পারস্পরিক আলোচনাতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে শেখে। 

৩. বিষয়বস্তুর পরিধির ক্ষেত্র বাড়িয়ে তথ্য সংগ্রহ করতে - 
(ক ) অন্যান্য পুস্তক পড়তে শেখে। 
(খ ) পত্র পত্রিকার মধ্যে শিক্ষামূলক দিকগুলির প্রতি গুরুত্ব দিতে শিখে। 
(গ ) বিশেষজ্ঞদের পরামর্শ গ্রহণ করতে শেখে। 

৪. বিষয়বস্তুর বিশ্লেষনমূলক জ্ঞানলাভ করে। 

৫. শিক্ষার্থীদের আত্মবিশ্বাস বাড়ে। 

৬. বিতর্কিত বিষয়গুলি থেকে সিদ্ধান্ত গঠন করতে শেখে। 

৭. প্যানেলের বহির্ভূত শিক্ষার্থীদের মধ্যেও - 
(ক ) আগ্রহ ও মনোযোগ বৃদ্ধি পায়। 
(খ ) বিষয় বিশ্লেষণ করতে শেখে। 
(গ ) যুক্তি ও বিতর্কে অংশগ্রহণ করতে পারে। 
(ঘ ) প্রশ্নগঠন ক্ষমতা বৃদ্ধি পায়। 
(ঙ ) আলোচনা থেকে সারাংশ বিবেচনা করতে শেখে। 


ছোট দলে আলোচনা অসুবিধা ( Demerits of Small Group Discussion ) :- 


ছোট দলে আলোচনার অসুবিধাগুলি হল - 

১. বিষয়ের সমস্ত অংশের উপর আলোচনাকে শিখন প্রক্রিয়ারূপে শিক্ষক-শিক্ষিকা গ্রহণ করতে পারেন না। 

২. এটি বিশেষ ধরনের শিখন পদ্ধতি হওয়ায় বিশেষ বিশেষ ক্ষেত্রে ব্যবহার উপযোগী , সার্বিক নয়।  

৩. বিষম প্রকৃতির শিক্ষার্থীসম্পন্ন শ্রেণীকক্ষের মধ্যে এটি প্রায়োগিক নয়। যারা শিক্ষায় পশ্চাৎদ তারা এখানে কোন আগ্রহ দেখায় না। 

৪. শ্রেণিকক্ষের সাধারণ শৃঙ্খলা বিঘ্নিত হয় , যার ফলে পরবর্তী সময়ে সাধারণ শ্রেণিশিক্ষণও ব্যাহত হয়। 

৫. শিক্ষায় বিষয় বহির্ভূত অংশগুলি এখানে অলিখিতভাবে শ্রেণীকক্ষে প্রবেশ করে থাকে। 

৬. কিছু সংখ্যক শিক্ষার্থী এখানে সুবিধা পায় এবং উপকৃত হয়। 

You May Also Like

0 comments