Sociological Foundation of Education ( B.A. Notes ) : The role of education as a means of social change

by - May 15, 2021


সামাজিক পরিবর্তনের মাধ্যম হিসাবে শিক্ষার ভূমিকা :- 


শিক্ষার প্রসার ব্যতীত দেশের আপামর জনসাধারণকে শিক্ষিত করার কোনো বিকল্প প্রক্রিয়া যেমন নেই ; তেমনই শিক্ষিত জনসাধারণ ব্যতীত গণতান্ত্রিক আদর্শের রূপায়ণ সম্ভব নয়। গণতান্ত্রিক আদর্শ লাভের উদ্দেশ্যে প্রতিটি যথার্থ পদক্ষেপ সমাজব্যবস্থা এবং সমাজজীবনে পরিবর্তন ও প্রগতি নিশ্চিত করে থাকে।


সমাজ ও মানবজীবন সদা গতিশীল ও পরিবর্তনশীল। বিবর্তনের ধারায় মানবজীবন প্রতিটি মুহূর্তে পরিবর্তনশীল। সেই ধারা অনুসরণ করে শিক্ষাও সর্বদা পরিবর্তনশীল , কেননা শিক্ষা , সমাজ ও মানবজীবন -প্রতিটি উপাদানই পরস্পর সম্পর্কিত। আমাদের অতীতের শিক্ষা ও সংস্কৃতির মধ্যে বর্তমানের বীজ লুকিয়ে থাকে , এবং বর্তমানের উপর ভিত্তি করে গড়ে ওঠে ভবিষ্যতের পরিকাঠামো। এই ক্ষেত্রে শিক্ষা অতীতের ভিতের ওপর নির্ভর করে ভবিষ্যতের সমাজ কাঠামো গড়ে তুলতে সাহায্য করে। সমাজের পরিবর্তন নিঃসন্দেহে একটি বিবর্তন প্রক্রিয়ার পরিণতি এবং শিক্ষা হল তার অন্যতম একটি মাধ্যম। 

বর্তমান বিশ্বে গণতান্ত্রিকতা প্রায় প্রতিটি রাষ্ট্রের আদর্শ এবং এই আদর্শের অন্যতম লক্ষ্য গুলি হল শ্রেণিবৈষম্যহীন , শোষণমুক্ত , আদর্শ গণতান্ত্রিক সমাজ গঠন। এই ধরণের সমাজব্যবস্থায় শিক্ষা ব্যক্তিকে উচ্চশিক্ষা প্রদানের মাধ্যমে ব্যক্তিকে মানবিক গুণগুলি অর্জন করতে সহায়তা করে।   

জন ডিউই ও কোঠারি কমিশনের অভিমত : -  প্রতিটি ব্যক্তির সমাজ নির্দেশিত পথে বিকাশ - বৃদ্ধির প্রক্রিয়া হিসাবে শিক্ষাকে বিবেচনা করেছেন জন  ডিউই। তিনি মনে করেন , শিক্ষা হল প্রত্যেক ব্যক্তির Socially directed growth  ।  আমরা জানি , দেশের প্রতিটি ব্যক্তিকে সম্পদ হিসেবে বিকশিত করে তুলতে শিক্ষাকে প্রধান হাতিয়ার হিসেবে বিবেচনা করা হয়। বস্তুতঃ দেশের ও জাতির উন্নতিকে সুদৃঢ় করে তুলতে আধুনিক প্রযুক্তিনির্ভর কৃষি , শিল্প , যানবাহন , বাজার ও লেনদেনের পরিবেশকে সুস্থ ও সমৃদ্ধ করা খুবই জরুরি। এই প্রেক্ষিতে দেশের সকল প্রাকৃতিক সম্পদকে যোগ্যভাবে ব্যবহার করতে বিজ্ঞান ও প্রযুক্তিবিদ্যাকে যেমন কাজে লাগাতে হবে ঠিক তেমনভাবেই শিক্ষা পরিকাঠামোকে উপযুক্তভাবে উৎপাদনের কাজে ব্যবহার করতে হবে। এই প্রসঙ্গে কোঠারি কমিশনের বক্তব্য হল - Changes in the knowledge , skill , interests and values of the people as a whole . 

সমাজ পরিবর্তনের সাথে সাথে শিক্ষার পরিবর্তন ও পরিশীলন যে অবশ্যই প্রয়োজন তা অনস্বীকার্য। বর্তমান প্রজন্মের কাছে আগামীদিনের সমাজ পরিবর্তনের চিত্রটুকু শিক্ষার মধ্যে দিয়ে যদি তুলে ধরা যায় তাহলে তাদের অধুনা গৃহীত শিক্ষা অবশ্যই আগামীদিনের পরিবর্তনে অনেকখানি ভূমিকা নিতে পারে। সমাজকে ভবিষ্যৎ জীবনের উপযোগী করে তোলার জন্য তার পরিবর্তন ও পরিমার্জন প্রয়োজন , এবং এই পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে শিক্ষা। 


শিক্ষা যেভাবে সমাজ পরিবর্তনের হাতিয়ার হয়ে ওঠে :- 
(ক ) নিরক্ষর মানুষদের সাক্ষর করে তোলার মধ্যে দিয়ে। 
(খ ) শিল্পায়ন ও নগরায়নের যথার্থ বোধের প্রসার ঘটানো।
(গ ) জনসংখ্যা বৃদ্ধি সংক্রান্ত বিষয় ও সে সম্পর্কিত সমস্যাদি যথার্থভাবে তুলে ধরে। 
(ঘ ) জনংখ্যা বৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখে দেশ উপযোগী নীতির ধারণা প্রদান। 
(ঙ ) রাষ্ট্রীয় বিনিয়োগের পাশাপাশি ব্যক্তিগত মালিকানার পরিমিতি নির্ধারণ সংক্রান্ত তথ্য তুলে ধরে। 
(চ ) বিশ্বায়ন , অর্থনৈতিক উদারীকরণ , আধুনিকীকরণ - ইত্যাদি বিষয়গুলিকে যথাযথভাবে উপস্থাপনের মাধ্যমে। 
(ছ ) সামাজিক বোধ , উপলব্ধি ও চেতনার বিকাশে অন্যতম প্রধান ভূমিকা পালন করে। 

ফলত , শিক্ষামূলক প্রতিষ্ঠানে পরিকাঠামোগত ও অন্যান্য বিষয়গত নির্দেশ দিয়ে সমাজ পরিবর্তনের প্রয়োজনীয় বিষয়গুলিকে শিক্ষাকেই তুলে ধরতে হয়। সাংস্কৃতিক বিপ্লবের মাধ্যমে সমাজ পরিবর্তনের ক্ষেত্রে শিক্ষাই মূর্ত প্রচেষ্টা করে থাকে। সাম্য , ন্যায়নীতি , গণতান্ত্রিকতাবোধ , সার্বজনীন শিক্ষা , কৃষি - শিল্পের প্রসারের জন্য শিক্ষা , অর্থনৈতিক উন্নয়ন উপযোগী জনসংখ্যা নিয়ন্ত্রণের শিক্ষা , বিজ্ঞান ও কারিগরি দক্ষতার বিকাশের জন্য গবেষণামুখী শিক্ষা , সমাজ পরিবর্তনের সাথে সংগতি বিধানের ও অভিযোজনের শিক্ষা - এই সকল বিষয়গুলি প্রসারের মধ্যে দিয়ে শিক্ষা সমাজ পরিবর্তনের অন্যতম প্রধান ভূমিকা পালন করে। 

পরিশেষে বলা যায় যে , শিক্ষা সমাজ পরিবর্তনের এক মূল্যবান হাতিয়ার হিসাবে - 
(১) সাংস্কৃতিক মূল্যবোধ আত্মস্থ করে এবং এভাবেই সংস্কৃতিকে সংস্কৃতিকে সংরক্ষণ করে এবং সমাজকে স্থায়িত্ব দানে উদ্যোগ গ্রহণ করে। 
(২) নতুন সমাজের রাজনৈতিক প্রেক্ষাপট তুলে ধরে। 
(৩) সামাজিক রীতিনীতি , বিধিনিষেধ ও অন্যান্য অনুশাসনের পরিবর্তনকে সুস্পষ্ট করে। 
(৪) আগামীদিনের ধর্মীয় বোধ ও উপলব্ধি অনুভূতিকে জনসমাজে সঞ্চারণ ও সঞ্চালন করে। (৫) ভবিষ্যৎ সমাজের আর্থ - সামাজিক ও রাজনৈতিক উন্নয়নমূলক বিভিন্ন ধারাকে মূর্ত করে সমাজ পরিবর্তনের বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করতে পারে। 

আবার , জনগণের উপযুক্ত জ্ঞান , দক্ষতা , আগ্রহ এবং মূল্যবোধকে পরিবর্তন করতে হলে শিক্ষার মাধ্যমে উপযুক্ত ও সুযোগ্য মানব সম্পদ সৃষ্টির প্রয়োজনীয়তাকে কেউই অস্বীকার করতে পারেন না। এজন্য কোঠারি কমিশনের সুপারিশে যথার্থই বলা হয়েছে যে , সমাজের যথার্থ ও প্রয়োজনীয় পরিবর্তনে '' The development of human resources through a properly organised programme of education '' -  খুবই প্রয়োজন। 

Education and social change have a two way traffic . 
- Kothari Commission .

" Education is expected to change the attitude and values among people and create in them a desire for progress .'' 
- Kothari Commission .

            

You May Also Like

0 comments