­
শিখনের সংজ্ঞা ও বৈশিষ্ট Definition and characteristics of learning - NANDAN DUTTA

শিখনের সংজ্ঞা ও বৈশিষ্ট Definition and characteristics of learning

by - July 17, 2021

শিখনের সংজ্ঞা ও বৈশিষ্ট আলোচনা কর। 






শিখনের সংজ্ঞা। 


মেলভিন এইচ মার্কস এর মতে , শিখন হল অপেক্ষাকৃত স্থায়ী আচরণের পরিবর্তন যা পূর্বের আচরণের ফল। 

হিলগার্ড বলেছেন , শিখন হল বার বার অনুশীলনের ফলে নির্দিষ্ট পরিস্থিতিতে প্রাণীর আচরণের পরিবর্তন , যা সহজাত প্রতিক্রিয়া , পরিণমন বা প্রাণীর অস্থায়ী অবস্থার কারণে ঘটে না। 

ম্যাকগিয়ক এর মতে , সক্রিয়তা , অনুশীলন এবং অভিজ্ঞতার ফলে আচরণের পরিবর্তনই হল শিখন।

শিখনের কার্যকরী সংজ্ঞা - অতীতের অভিজ্ঞতা এবং প্রশিক্ষণের প্রভাবে আচরণের পরিবর্তনের প্রক্রিয়ায় হল শিখন।     


শিখনের বৈশিষ্ট্য সমূহ :- 


১. উদ্দেশ্যমুখী :-  প্রথাগত শিখনের মূলে এক বা একাধিক উদ্দেশ্য থাকে। উদ্দেশ্য থাকার কারণেই ব্যক্তি বিশেষ শিখনের তাগিদ অনুভব করে। 

২. বিকাশমান প্রক্রিয়া :- শিখনের ফলে অভিজ্ঞতা সঞ্চয় হয়। এই অভিজ্ঞতা ব্যক্তিকে ক্রমশ সমৃদ্ধ করে তোলে এবং সারাজীবন ধরে তার অভিযোজনকে উন্নত করতে সাহায্য করে। তাই শিখনকে  ক্রমবিকাশমান প্রক্রিয়া বলা হয়। 

৩. অভিযোজনমূলক প্রক্রিয়া :- দৈনন্দিন জীবনে ব্যক্তিকে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। শিখন ব্যক্তিকে বিভিন্ন পরিবেশের সঙ্গে অভিযোজনে সাহায্য করে। শিক্ষনলব্ধ জ্ঞান এবং অভিজ্ঞতা ব্যক্তিকে পরিবেশের সঙ্গে মানিয়ে চলতে সাহায্য করে। 

৪. চাহিদানির্ভর প্রক্রিয়া :- অধিকাংশ ক্ষেত্রেই শিখন চাহিদা নির্ভর। এই চাহিদা ব্যক্তির নিজস্ব হতে পারে ,  আবার সমাজ প্রত্যাশিতও হতে পারে। ব্যক্তি তার চাহিদা পূরণের জন্য অনেক কিছু শেখে। যেমন - আত্মরক্ষার চাহিদার জন্য আত্মরক্ষার কৌশল গুলি শেখে  ; জ্ঞানের চাহিদা পূরণের জন্য পুস্তক ,  সংবাদপত্র ইত্যাদি পাঠ করতে শেখে ; আবার সমাজ প্রত্যাশিত চাহিদা পূরণের জন্য সে সমাজের নিয়ম-নীতি বা সামাজিকতা ইত্যাদি শেখে। 

৫. আচরনগত পরিবর্তন :- শিখনের ফলে আচরণের পরিবর্তন ঘটে। বস্তুত , শিখনের সংজ্ঞাই হল প্রচেষ্টার ফলে আচরণের পরিবর্তন। একজন শিশু নির্দিষ্ট পরিস্থিতিতে যে আচরণ করে , সেই শিশু বড় হলে একই পরিস্থিতিতে অন্য রকম আচরণ করে। এর অন্যতম কারণ হল ইতিমধ্যে অনেক কিছুই শিখেছে , যা তার আচরণের পরিবর্তন ঘটাতে সাহায্য করে। 


৬. আচরণের স্থায়ী পরিবর্তনকারী :- শিখনের সংজ্ঞায় একটি গুরুত্বপূর্ণ শর্ত হল আচরণের পরিবর্তন স্থায়ী হবে। সাময়িক বা অস্থায়ী পরিবর্তন,  যেমন - ক্লান্তি , মাদকসেবন , অসুস্থতা ইত্যাদির ফলে যে পরিবর্তন ঘটে - তা শিখন বলে গণ্য হবে না। 

৭. অনুশীলন সাপেক্ষ :- একাধিকবার অনুশীলনের ফল হল শিখন। অনুশীলন নিরপেক্ষ আচরণের  পরিবর্তনকে শিখন বলা হয় না। পরিণমনের ফলেও আচরণের পরিবর্তন ঘটে। কিন্তু ওই প্রকৃতির আচরণের পরিবর্তনকে শিখন বলা যাবে না , কারণ পরিণমনে অনুশীলনের ভূমিকা অপরিহার্য নয়। 

৮. ব্যক্তিবিশেষে পরিবর্তনশীল :- শিখন যেহেতু মানসিক ক্ষমতার উপর নির্ভর করে এবং মানসিক ক্ষমতায় যেহেতু ব্যক্তিগত পার্থক্য দেখা যায় সেজন্য শিখনেও ব্যক্তিগত পার্থক্য দেখা যায়। নির্দিষ্ট সময়ে 'ক' ব্যক্তি যে পরিমাণে লিখতে পারে 'খ' ব্যক্তি তা নাও পারতে পারে বা বেশি পারতে পারে। 

৯. অধিত্যকামূলক : - গবেষণায় প্রমাণ পাওয়া গেছে যে , প্রথমদিকে অনুশীলনের ফলে শিখুন খুব দ্রুত ঘটে। ক্রমশঃ শিখনের পরিমাণ বৃদ্ধি পেলেও তার কার্যকারিতা হ্রাস পায় এবং এমন এক সময় আসে যখন অনুশীলন সত্ত্বেও শিখনের উন্নতি ঘটে না। একেই শিখনের ' অধিত্যকা ' ( Plateau ) বলে .

১০. সক্রিয় প্রক্রিয়া :- শিখনের সংজ্ঞায় উল্লেখিত হয়েছে অনুশীলনের ফলে আচরণের পরিবর্তন হল   শিখন। অনুশীলনের জন্য প্রাণীকে সক্রিয় হতে হয়। তাই শিখন একটি সক্রিয় প্রক্রিয়া। শিখনের তিনটি স্তরেই প্রাণী সক্রিয় না থাকলে শিখন সম্ভব নয়। 


১১. মনুষ্য ব্যতীত অন্যান্য প্রাণীর ক্ষেত্রেও প্রযোজ্য :- মানুষ ব্যতীত অন্যান্য নিম্নতর প্রাণীর মধ্যেও শিখন ঘটতে দেখা যায়। বস্তুত নিম্নতর প্রাণীর শিখনের ওপর ভিত্তি করে শিখনের তত্ত্ব আবিষ্কৃত হয়েছে।  সার্কাস - ইত্যাদিতে নিম্নতর প্রাণীদের মানুষের মত আচরণ প্রমাণ করে যে , নিম্নতর প্রাণীরাও শিখন ক্ষমতার অধিকারী। 

১২. অভিজ্ঞতার পুনর্গঠনভিত্তিক :- শিখন হল অভিযোজন। অভিযোজনের জন্য কেবলমাত্র জ্ঞান অর্জনই যথেষ্ট নয়। প্রয়োজনমতো অর্জিত জ্ঞানকে পুনর্গঠন করতে হয়। তাই অভিজ্ঞতার পুনর্গঠনও শিখন। 

১৩. পরিবেশ দ্বারা প্রভাবিত :- পরিবেশের সঙ্গে মিথস্ক্রিয়ার ফলেই শিখন ঘটে। সেজন্য পরিবেশ ও প্রকৃতি শিখনের উপর প্রভাব বিস্তার করে। 

১৪. সার্বিক বিকাশে সহায়ক :- শিখনের ফলে ব্যক্তির বিভিন্ন দিকে বিকাশ ঘটে। যেমন - দৈহিক , মানসিক , প্রাক্ষোভিক ও সামাজিক। 

১৫. প্রেষণা নির্ভর :- শিখনের চাহিদা পূরণের জন্য দৈহিক-মানসিক বিশেষ অবস্থাকে প্রেষণা বলে। এই প্রেষণা শিখনের একটি গুরুত্বপূর্ণ শর্ত। বলা যায় , প্রেষণা শিখনের জন্য প্রয়োজনীয় শক্তি যোগায়। 

শিক্ষা মনস্তত্ত্বে  বহু - আলোচিত শিখন হল একটি জটিল মানসিক প্রক্রিয়া। শুধু মানুষ নয় , সমস্ত প্রাণীরই সার্থকভাবে বেঁচে থাকার প্রধান কৌশল হল শিখন। মানুষের শ্রেষ্ঠত্বের মূল কারণ হল তার শিখন ক্ষমতা যা অন্যান্য প্রাণী থেকে অনেক বেশি। এই ক্ষমতাকে যাতে আরো সঠিকভাবে ব্যবহার করা যায় তার জন্য প্রয়োজন শিখনের বৈশিষ্ট্যগুলি সম্পর্কে সঠিক ধারণা। 



You May Also Like

0 comments